kalerkantho

বুধবার । ২১ শ্রাবণ ১৪২৭। ৫ আগস্ট  ২০২০। ১৪ জিলহজ ১৪৪১

বাংলাদেশ বা পাকিস্তান থেকে ভারতে 'সন্দেহজনক' ফোন যেতে পারে?

কালের কণ্ঠ অনলাইন   

৩০ সেপ্টেম্বর, ২০১৯ ১১:৪০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ বা পাকিস্তান থেকে ভারতে 'সন্দেহজনক' ফোন যেতে পারে?

ছবি প্রতীকী

অনেক মোবাইল ফোন ব্যবহারকারীই অপরিচিত নম্বর থেকে ফোন পান। এসব ফোন হতে পারে বিদেশ থেকেও। কিন্তু বাংলাদেশ বা পাকিস্তান থেকে ভারতে কি প্রতারণামূলক ফোনকল যেতে পারে? তেমনই ফোনকলেরই ইঙ্গিত দিয়েছে ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। এ বিষয়ে সম্প্রতি এক সতর্কবার্তাও প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। তাদের সতর্কবার্তায় বলা হয়েছে সন্দেহজনক ফোন আসতে পারে বাংলাদেশ বা পাকিস্তান থেকে। আর এসব ফোনের মাধ্যমে যেমন হতে পারে আর্থিক প্রতারণা তেমন বিপদে পড়তে পারেন গ্রাহকও।

গ্রাহকদের সতর্ক করে প্রতিষ্ঠানটি জানিয়েছে কোন নম্বর থেকে ফোন আসছে, তা রিসিভ করার আগে অচেনা নম্বর দেখলেই সতর্ক হতে হবে। যদি কোনো অস্বাভাবিকতা দেখা যায় তাহলে দ্রুত রিপোর্ট করুন এই নম্বর সম্পর্কে জানিয়ে।
 
শুধু গ্রাহকদেরই নয়, ট্রাই এই ইস্যুতে বিভিন্ন মোবাইল সেবা প্রদানকারী সংস্থাকে সতর্ক করেছে। ভারতের কোনও প্রান্ত থেকে ফোন এলে তার শুরুর সংখ্যা হবে +৯১। কিন্তু তার বাইরে অন্যান্য সব সংখ্যাই দেশের বাইরে থেকে ফোন আসার ইঙ্গিত দেয়।

সতর্কবার্তায় প্রতিষ্ঠানটি জানিয়েছে কোনো আন্তর্জাতিক নম্বর থেকে ফোন এলে বা ফোন আসছে অথচ কোনও নম্বর ফোনের ডিসপ্লেতে দেখা যাচ্ছে না, এরকম ঘটনা ঘটলে, সঙ্গে সঙ্গে টোল ফ্রি নম্বরে জানান। এতে দ্রুত ব্যবস্থা নেবে ট্রাই।

মন্তব্য



সাতদিনের সেরা