kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

গ্যালাক্সি নোট টেন প্লাসে ডেস্কটপ কম্পিউটারের উদ্ভাবনী সুবিধা

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:২০ | পড়া যাবে ২ মিনিটে



গ্যালাক্সি নোট টেন প্লাসে ডেস্কটপ কম্পিউটারের উদ্ভাবনী সুবিধা

স্যামসাং-এর এযাবৎকালের সবচেয়ে শক্তিশালী ফোন নিঃসন্দেহে গ্যালাক্সি নোট টেন প্লাস। স্মার্ট ডিভাইসটি বাহারি ফিচারে সমৃদ্ধ। উদ্ভাবনী সব ফিচারই ডিভাইসটিকে বাজারে থাকা অন্যান্য সব ডিভাইসগুলো থেকে আলাদা করেছে। এসব ফিচারের মাঝে আলাদাভাবে নজর কেড়েছে ডেক্স অ্যাপ, যা ডিভাইসটিকে নিয়ে গেছে নতুন উচ্চতায়। এই অ্যাপ ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারীরা ইউএসবি ক্যাবল দিয়ে ফোন ও পার্সোনাল কম্পিউটারের মধ্যে সংযোগ স্থাপনের মাধ্যমে কম্পিউটারকে ডেক্স ডকে রুপান্তরিত করতে পারবে।

অ্যান্ড্রয়েড সেন্ট্রাল সম্প্রতি এ  সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে তারা স্যামসাং-এর নতুন 'ডেক্স অ্যাপটি' উইন্ডোজ  টেন-এ পরিচালিত একটি কম্পিউটারের সাথে যুক্ত করে অ্যাপটির পারফরম্যান্স দেখার চেষ্টা করেছে। প্রথমবারের মতো যখন ডেক্স-অ্যাপ-এর ঘোষণা দেওয়া হয়, তখন নতুন এই ফিচারটি কতটুকু ব্যবহার উপযোগী হবে তা স্পষ্ট ছিল না। পরবর্তীতে ক্রমান্বয়ে এই অ্যাপটির ব্যবহার আরও স্পষ্ট হয়। এই ফিচারটি সেসব মানুষের জন্য যাদের শুধুমাত্র অ্যান্ড্রয়েডে থাকা অ্যাপসগুলোর অ্যাকসেস দরকার। উল্লেখ্য, আজকাল কম্পিউটার বা ল্যাপটপে যা করা যায় তার প্রায় সবকিছুই অ্যান্ড্রয়েড অ্যাপসের মাধ্যমে করা সম্ভব।

ব্লুস্ট্যাকস এর মতো যেসব ভার্চুয়ালাইজেশন প্রযুক্তি রয়েছে সেসবের ব্যবহার ছাড়াই স্যামসাং ডেক্স অ্যাপ ব্যবহারকারীরা স্ন্যাপচ্যাট, ওয়াটসঅ্যাপ ছাড়াও অন্যান্য অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহার করতে পারবেন। যারা কাজের জন্য ফোন ব্যবহার করেন তাদের ডিভাইসগুলোতে যে সব প্রয়োজনীয় ফাইল রয়েছে তা নিয়ে চিন্তিত হওয়ার কারণ নেই। এক্ষেত্রে ডেক্স ক্লায়েন্ট-এর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ফোন ব্যবহার করতে পারবেন।

স্যামসাং-এর নতুন এই অ্যাপটি প্রাথমিকভাবে ডিজাইন করা হয়েছিল পিসির সহযোগিতার জন্য। 'ডেস্ক অ্যাপটি' সবসময় ব্যবহারের জন্য নয়। এটি তখনই দরকারি হয় যখন কাঙ্ক্ষিত অ্যাপটি উইন্ডোজে থাকে না অথবা ফোন ও পিসিতে ফাইল শেয়ারিং-এর প্রয়োজন হয়।

ডেস্ক অ্যাপটি উন্ডোজের মতোই ব্যবহার করা যায়। এর মাধ্যমে টাস্কবার, সিস্টেম ট্রে এবং অ্যাপ মেন্যু ব্যবহারকারীর প্রত্যাশানুযায়ী ব্যবহার করা যাবে। নতুন এই অ্যাপটির মাধ্যমে পূর্ণাঙ্গ ডেক্সটপ অভিজ্ঞতা লাভ করা যাবে, যা ব্যবহারকারীরা একটি অপারেটিং সিস্টেমে প্রত্যাশা করেন।

স্যামসাংয়ের নতুন এই ডেস্ক অ্যাপটির সুবিধা স্যামসাংয়ের ফ্লাগশিপ ডিভাইস গ্যালাক্সি নোট টেন প্লাসে আছে। একটি ইউএসবি ক্যাবলের সাহায্যে ফোনটি সংযুক্ত করে তাতে মনিটর, কি-বোর্ড ও মাউস সংযোজন করে কম্পিউটার হিসেবে ব্যবহার করা যাবে।

মন্তব্য



সাতদিনের সেরা