kalerkantho

শুক্রবার  । ১৮ অক্টোবর ২০১৯। ২ কাতির্ক ১৪২৬। ১৮ সফর ১৪৪১              

গুগলে যে ৭ জিনিস খুঁজবেন না

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৫৯ | পড়া যাবে ৩ মিনিটে



গুগলে যে ৭ জিনিস খুঁজবেন না

কোনো বিষয়ে জানা দরকার হলেই রাতরাতি আমরা গুগলে সার্চ অপশনে গিয়ে টাইপ করে বসি। সেটা অ্যামাজনের কাস্টোমার কেয়ার সেন্টারের নম্বর হউক বা রান্নার রেসিপি। সবকিছুর জন্যই আমাদের পরম ভরসাস্থল গুগল। কিন্তু এতেই ডেকে আনছেন বিপদ।  গুগল কিন্তু সব সময় আপনাকে সত্য বা সঠিক উত্তর দিচ্ছে এমনটা ভেবে নেওয়াও একেবারেই উচিত নয়। কারণ, মনে রাখবেন গুগল কিন্তু নিজে কোনো কন্টেন্ট লেখে না। কিওয়ার্ডের মাধ্যমে গুগলে সার্চ করলে উঠে আসে বিভিন্ন ওয়েবসাইটের কন্টেন্ট। তাই জেনে নিন যে বিষয়গুলো নিয়ে আপনার উচিত নয় গুগলে সার্চ করা।

ব্যাংকের ওয়েবসাইট

সঠিক ইউআরএল না জানলে ব্যাংকের নাম করে নেট ব্যাংকিংয়ের জন্য ওয়েবসাইট সার্চ করবেন না। আপনি যে ব্যাংকে লেনদেন করেন তাদের অনলাইন ঠিকানা জেনে রাখা উচিত। ব্যাংকের ওয়েবসাইটের আদলে ‘ফিশিং সাইট’ও রয়েছে অনেক। তাই জানা না থাকলে ভুল করে এই সাইটে ঢুকে আপনার গোপন ব্যাংক অ্যাকাউন্টের আইডি-পাসওয়ার্ড শেয়ার করবেন না। এতে বেহাত হতে পারে আপনার অ্যাকাউন্ট।

গ্রাহক সেবার নম্বর

গুগলে কখনো কোনো সংস্থার কাস্টমার কেয়ার নম্বর সার্চ করাও উচিত না। অধিকাংশ ক্ষেত্রেই ভুল নম্বর থাকে এখানে। বহু ক্ষেত্রে এইসব নম্বরে ফোন করলে আপনার মারাত্মক বিপদ হতে পারে। বরং নির্দিষ্ট সাইটের ‘কন্ট্যাক্টে’ গিয়ে কাস্টমার কেয়ারের নম্বর সংগ্রহ করুন। অনলাইনে বিভিন্ন ভুয়া নম্বরও থাকে। সেইসব নম্বরে ফোন করে অনেকে প্রতারিতও হয়েছেন।

অ্যাপ ডাউনলোড

কোনো অ্যাপ ডাউনলোড করার প্রয়োজন হলে তা নির্দিষ্ট স্থানে গিয়েই ডাউনলোড করুন। সার্চ করে অজানা কোনো লিঙ্ক থেকে ডাউনলোড করবেন না। এতে প্রতারণার শিকার হতে পারেন। গুগলে সার্চ করে পাওয়া যে কোনো অজানা ডাউনলোড অপশন থেকে সফটওয়্যার বা অ্যাপ ডাউনলোড করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যার ঢুকে পড়তে পারে। আর সেই ম্যালওয়ার ফাঁস করতে পারে আপনার ডিভাইসের সব গোপন তথ্য।

ওষুধ

কোনো রোগের ওষুধ জানতেও গুগলকে ভরসা করা একেবারেই নিরাপদ নয়। মনে রাখবেন, সবসময় রোগের কী লক্ষণ সে বিষয়ে সঠিক উত্তর দেয় না গুগল।

বিনিয়োগ

বিনিয়োগ করলে রাতারাতি বড়লোক হয়ে যাবেন আপনি, এরকম পার্সোনাল ফাইন্যান্স ও স্টক মার্কেটের কথা গুগলের কাছে ভুলেও জানতে চাইবেন না।

সরকারি ওয়েবসাইট

সরকারি ওয়েবসাইট বানিয়ে ফাঁদ তৈরি করে হ্যাকাররা। লাইসেন্সের আবেদন হোক বা অনলাইনে সরকারি ডেথ সার্টিফিকেট বা পৌরসভার কোনো ওয়েবসাইট খুঁজতেও গুগলে সার্চ করবেন না। গুগল সার্চে পাওয়া অনেক ওয়েবসাইট যথাযথ মনে হলেও তা প্রতারণার ডেরা হতে পারে।

ই-কমার্স ওয়েবসাইট

ই-কমার্স ওয়েবসাইটে ঢুকতে গেলেও কখনো গুগলে সার্চ করবেন না বা সেখান থেকে জিনিস কিনবেন না। এর জন্য নির্দিষ্ট সাইটে ঢুকে তারপরই আপনি কেনাকাটা করুন। কারণ, হুবহু একই রকম দেখতে মনে হলেও বহু ক্ষেত্রে হ্যাকারদের ফাঁদ পাতা থাকে। আর সেই ফাঁদে পা দিলেই নিশ্চিত বিপদ।

মন্তব্য



সাতদিনের সেরা