kalerkantho

স্মার্টফোন বিক্রি কমে গেছে

কালের কণ্ঠ অনলাইন   

২৭ আগস্ট, ২০১৯ ২১:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



স্মার্টফোন বিক্রি কমে গেছে

বছরের পর বছর ধরে স্মার্টফোন বিক্রির পরিমাণ বেড়ে যাওয়ার পর এবার হঠাৎ করেই বিক্রি কমে গেছে। এটা স্মার্টফোন নির্মাতাদের জন্য বেশ ভাবনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। 

জানা গেছে, গত বছর এই সময়ে তিন লাখ ৭৪ মিলিয়ন স্মার্টফোন বিক্রি হয়েছে। কিন্তু চলতি বছর সেই সংখ্যা দাঁড়িয়েছে তিনশ ৬৮ মিলিয়নে। আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, সাধারণ মোবাইলের বিক্রির হার বেড়ে গেলেও কমে যাচ্ছে স্মার্টফোন বিক্রি।

তবে কেবল চীন ও ব্রাজিলের বাজারে স্মার্টফোন বিক্রির পরিমাণ বেড়েছে। তথ্য ও প্রযুক্তি পরিষেবা পরিচালনা সংস্থা গার্টনার বলছে, ৫জি মডেলগুলোর জন্য পথ তৈরির ব্যাপারে পুরনো মডেলগুলো কম দামে বিক্রি করে দেওয়ার জন্য চীনে কিছু বিক্রি বৃদ্ধি হয়ে থাকতে পারে।

ভারতে গত বছরের তুলনায় দুই দশমিক তিন শতাংশ স্মার্টফোন বিক্রির হার কমেছে। তবে সে দেশে কিন্তু ফিচার ফোন বিক্রির সংখ্যা বেড়েছে। বিশেষজ্ঞরা মনে করছেন, ৫জি মোবাইল কেনার জন্য অনেকেই অপেক্ষা করছেন। সে কারণে আপাতত মোবাইল কিনছেন না অনেকেই। যার ফলে, বাজারে এর প্রভাব পড়ছে।

আইফোন বিক্রি এ বছর কেবল নিচের দিকেই নামছে। যদিও এটি প্রথম ত্রৈমাসিকের তুলনায় কিছুটা পরিস্থিতি স্বাভাবিক করে তুলেছে। বছরের শুরুতে স্যামসাং এবং হুয়াওয়ে ছিল ভালো অবস্থানে। স্যামসাংয়ের প্রবৃদ্ধিটি মূলত মাঝারি ধরনের মোবাইল এবং তার গ্যালাক্সি এ সিরিজের মতো এন্ট্রি-লেভেল হ্যান্ডসেটগুলোর জন্য ভালো অবস্থানে রয়েছে। অন্যদিকে হুয়াওয়ে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়ে তালগোল পাকিয়ে ফেলেছে।

মন্তব্য



সাতদিনের সেরা