kalerkantho

বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের প্রাচীনতম ওয়েবক্যাম ‘ফগক্যাম’

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৯ ১৬:২৩ | পড়া যাবে ২ মিনিটে



বন্ধ হয়ে যাচ্ছে বিশ্বের প্রাচীনতম ওয়েবক্যাম ‘ফগক্যাম’

২৫ বছর পরে, ‘ফগক্যাম’ আগস্টের শেষের দিকে চিরকালের জন্য বন্ধ হয়ে যাচ্ছে। এটিই বিশ্বের প্রাচীনতম ওয়েবক্যাম যা এখন পর্যন্ত চালু রয়েছে। এটি ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়ে স্থাপন করা হয়। এই ক্যামেরা দিয়ে দেখা হতো বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কীভাবে আবহাওয়ার পরিবর্তন হতো।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, ১৯৯৪ সালে ওয়েবক্যামের সূচনা করেন যুক্তরাষ্ট্রে সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়ে দুই শিক্ষার্থী জেফ শোয়ার্জ এবং ড্যান ওয়াং। তখন তারা মনেই করেননি এখন পর্যন্ত তাদের সৃষ্টি টিকে থাকবে। তবে আর নয়। চলতি মাসের শেষেই পথচলা শেষ হবে ওই ফগক্যাম ওয়েবক্যামটির। 

ফগক্যাম কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, ফগক্যামটি বন্ধ হয়ে যাবে। ওয়েবডগ ও সান ফ্রান্সিসকো স্টেট বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ বছরের পর বছর ধরে সমর্থনের জন্য। ১৯৯৪ সাল থেকে ইন্টারনেটের অনেক পরিবর্তন হয়েছে, তবে ফগক্যামের ইতিহাসের সর্বদা একটি বিশেষ স্থান থাকবে।

বিশ্বদ্যালয়ের মধ্যে স্থানের বদল ছাড়া ২৫ বছর ধরে নিরবিচ্ছিন্নভাবে কাজ করে চলেছে ফগক্যাম। বর্তমানে ওয়েবক্যাম অপরেটররা এটিকে বিশ্রাম দিতে প্রস্তুত। শোয়ার্জ বলেন, ‘আমাদের ক্যামেরা লাগানোর আর জায়গা নেই। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এতোদিন সমর্থন করেছেন পুরো বিষয়টি। তবে, বর্তমানে তারা আর তেমন উৎসাহী নয়। তাই আমাদেরই নতুন জায়গা খুঁজতে হচ্ছে।’

শোয়ার্জের মতে,  তিনি প্রথমবারের মতো লাইভ ওয়েবক্যাম ট্রোজান কফিপট ক্যামের দ্বারা আকৃষ্ট হন। যা ইন্টারনেটের থেকেও পুরনো। পরে এটি ২০০১ সালের দিকে বন্ধ হয়ে যায়। ফগক্যাম সাধারণত হলোওয়ে অ্যাভিনিউয়ের দিকে সেন ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয়কে কেন্দ্র করে লাগানো হয়।

সূত্র: বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা