kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

শাওমির চমকপ্রদ দুই পণ্য: এক চার্জেই ৫ দিনের বাতি, পানির টিডিএস পরীক্ষা ঘরেই

কালের কণ্ঠ অনলাইন   

১৭ জুলাই, ২০১৯ ১৩:১৪ | পড়া যাবে ৩ মিনিটে



শাওমির চমকপ্রদ দুই পণ্য: এক চার্জেই ৫ দিনের বাতি, পানির টিডিএস পরীক্ষা ঘরেই

প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান মানেই কম্পিউটার, ল্যাপটপ আর স্মার্টফোন নির্মাতা নয়। আরো অনেক চমকপ্রদ পণ্যই তো আছে। আর তাই প্রমাণ করতে যাচ্ছে চীনের টেক জায়ান্ট শাওমি। এক নজরকাড়া রিচার্জেবল এলইডি ল্যাম্প আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এ সপ্তাহেই ল্যাম্পটির চেহারা প্রকাশ পাবে তাদের ওয়েবসাইটে। এখন পর্যন্ত অবশ্য দাম প্রকাশ করা হয়নি। শাওমির সুপারবাস ওয়্যারলেস হেডফোন বাজারে ছাড়াও পরই তারা পুনারায় চার্জযোগ্য ল্যাম্প আনছে। 

এমআই ডট কম সাইটে এই ল্যাম্প দেখা যাবে ১৮ জুলাই দুপুরে। তখনই দাম জানবে আগ্রহীরা। সাদা রংয়ে আসবে পণ্যটি। দেখতেও সাদামাটা। গোলাকার স্ট্যান্ডের ওপর সরু লম্বা দণ্ড। আর তার ওপর বসানো নলাকৃতি ল্যাম্প। সেখানেই থাকবে বাল্ব। 

শাওমি জানায়, এই এলইডি ল্যাম্পের ঔজ্জ্বলতার তিনটি স্তর রয়েছে। সাদা, উষ্ণ সাদা এবং হলুদ। ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী ব্যবহার করা যাবে। সবচেয়ে আকর্ষণীয় বিষয়টা হলো, এই ল্যাম্প একবার চার্জ দিলেই একটানা ৫ দিন পর্যন নির্বিঘ্নে আলো দিয়ে যাবে। ওজনে একেবারে হালকা আর যেভানে সেখানে সহজে বহনযোগ্য। জরুরি আলোর জন্যে এই ল্যাম্পটি সেরা সমাধান বলছে শাওমি। যেখানে ঘন ঘন বিদ্যুৎ চলে যায় সেখানে আর আলোর অভাব হবে না। এছাড়াও বাসা-বাড়ির জন্যে খুবই উপকারী হবে ল্যাম্পটি। 

আরেকটি প্রয়োজনীয় পণ্য আনছে শাওমি। আমরা ব্যবহারে অভ্যস্ত না। কিন্তু সবার ঘরেই থাকা উচিত। বিশেষ করে যেখানে বিশুদ্ধ পানির অভাব সেখানে একটি টিডিএস টেস্টার না থাকলেই নয়। এটা পেতে জুলাইয়ের ২৩ তারিখ পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে। ব্যবহার পদ্ধতি অতি সাধারণ। ক্যাপ খুলে গ্লাসের পানিতে ধরলেই টিডিএস জানা যাবে। খাবারযোগ্য পানিতে নির্দিষ্ট পরিমাণে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও সোডিয়ামসহ আরো কয়েকটি প্রাকৃতিক উপাদান যাকে। এদের দ্রবণকে টিডিএস (টোটাল ডিসলভড সল্যুশন) বলা হয়। খাবারযোগ্য পানির টিডিএস যে পরিমাণে থাকা উচিত তার চেয়ে কম থাকলে বুঝতে হবে ওই পানিতে প্রয়োজনীয় খনিজ উপাদান নেই। শাওমির এই যন্ত্র দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যেই খাবার পানির টিডিএস পরিমাপ করা সম্ভব। 

ইতোমধ্যে শাওমি বিয়ার্ড ট্রিমার বের করে ফেলেছে। দাড়ি কাটার ইলেকট্রনিক যন্ত্রও বানালো প্রতিষ্ঠানটি। বাচ্চাদের জন্যে ট্রাক বিল্ডার খেলনাও এনেছে তারা। 

প্রসঙ্গত, ভারত-ভিত্তিক বাজারে শাওমি ব্যাপক জনপ্রিয়। এ বাজারে তাদের ৫ বছর পূর্তি ঞয়েছে। আর সে উপলক্ষেই ভারত-ভিত্তিক বাজারের জন্যে এসব পণ্য বানাচ্ছে শাওমি। 
সূত্র: গেজেটস

মন্তব্য



সাতদিনের সেরা