kalerkantho

বুধবার । ১৭ জুলাই ২০১৯। ২ শ্রাবণ ১৪২৬। ১৩ জিলকদ ১৪৪০

অ্যান্ড্রয়েড বা অ্যাপলের ওএস থেকে দ্রুত হবে হুয়াওয়ের ওএস

কালের কণ্ঠ অনলাইন   

৮ জুলাই, ২০১৯ ১৭:১৯ | পড়া যাবে ২ মিনিটে



অ্যান্ড্রয়েড বা অ্যাপলের ওএস থেকে দ্রুত হবে হুয়াওয়ের ওএস

অ্যান্ড্রয়েডের বিকল্প তৈরি করার জন্য অনেক আগে থেকেই কাজ করে যাচ্ছে হুওয়ায়ে। তারা সেই চেষ্টায় সফলও হয়েছে। চীনা টেলিকম কোম্পানি হুওয়ায়ে তৈরি করেছে 'হংমেং' অপারেটিং সিস্টেম। তবে হুওয়ায়ে এখনই বাজারে আনছে না এ অপারেটিং সিস্টেম। ধারণা করা হচ্ছে, আগামী আগস্ট মাসে ডেভেলপার কনফারেন্স তারা এই ওএস টি প্রকাশ্যে আনবে।

হুওয়ায়ের প্রতিষ্ঠিত রেন জেহেনগফি একটি বিবৃতিতে জানান, 'হংমেং' অপারেটিং সিস্টেম শুধুমাত্র স্মার্টফোনের জন্য নয়, স্বয়ংচালিত যানবাহন, কম্পিউটার ও ট্যাবলেটের জন্যও উপযুক্ত। তার দাবি, এই ওএস গুগলের অ্যান্ড্রয়েড বা অ্যাপলের ওএস এর থেকে অনেক দ্রুত হবে। যদিও তিনি স্বীকার করেন হুওয়ায়ের দরকার অ্যাপল বা গুগলের মতো বড় মাপের অ্যাপ ইকোসিস্টেম ও ডেভলপার যার সাহায্যে গুগল এবং অ্যাপল অ্যাপ স্টোর চলছে।

এই অপারেটিং সিস্টেমটির ব্যাপারে অনেকদিন ধরেই নানারকমের গুজব শোনা গেলেও বেশ কিছু প্রদিবেদন অনুযায়ী, এই ওএসটি বাণিজ্যিক ভাবে ‘আর্ক ওএস’ নামে হুওয়ায়ে মেট-থার্টি বা পি-ফোর্টি সিরিজের সঙ্গে বাজারে আসবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই খবরের সত্যতা যাচাই করতে অপো ও ভিভো তাদের টিমকে এই অপারেটিং সিস্টেম টেস্ট করতে পাঠালে তারাও সহমত পোষণ করেন। এছাড়াও জানা যাচ্ছে টেনসেন্ট কোম্পানিও এই অপারেটিং সিস্টেম টেস্ট করতে গিয়েছিলো।

মন্তব্য



সাতদিনের সেরা