kalerkantho

বুধবার । ২৪ জুলাই ২০১৯। ৯ শ্রাবণ ১৪২৬। ২০ জিলকদ ১৪৪০

স্মার্টফোনের জন্য ক্ষতিকর যে অ্যাপ

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জুন, ২০১৯ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



স্মার্টফোনের জন্য ক্ষতিকর যে অ্যাপ

প্রযুক্তির যুগে সবার হাতে হাতে রয়েছে স্মার্টফোন। সবাই চায় এই স্মার্টফোনগুলো বেশি দিন ধরে ব্যবহার করতে। কিন্তু স্মার্টফোনগুলোতে ইনস্টল করা কিছু অ্যাপস সেই আশা পূরণ করতে বাধা হয়ে দাঁড়াচ্ছে। 

স্মার্টফোনে আগে থেকেই কিছু অ্যাপস ইনস্টল করা থাকে। এই অ্যাপসগুলো নিয়ে অনেকেই আনন্দে আত্মহারাও হয়ে থাকেন। আবার ব্রাউজ করতে অ্যাপসস্টোর থেকে নানা অ্যাপ ডাউনলোড দিয়ে থাকেন। কিছু কিছু অ্যাপস আমাদের ফোনে ইনস্টল করা থাকে অনেকদিন ধরে কিন্তু ব্যবহার করি না। আর এই অ্যাপসগুলোই স্মার্টফোন বা অ্যান্ড্রয়েড ফোনের জন্য বিপদ ডেকে নিয়ে আসছে। এর ফলে অতি দ্রুত নষ্ট হয়ে যেতে পারে আপনার ফোন।

সিফাইন্ড নামের একটি সংবাদমাধ্যম জানাচ্ছে, আপনার ফোনে ইনস্টল করা কয়েকটি অ্যাপসের মধ্যে একটি অ্যাপ অনেক ক্ষতিকর। আপনার স্মার্ট ফোনের র‌্যামের সবচেয়ে বেশি জায়গা দখল করে রাখে যে অ্যাপটি সেই অ্যাপটিই হলো সবচেয়ে বেশি ক্ষতিকর। সেই অ্যাপটির কারণে আপনার স্মার্টফোনটির আয়ু কমে যাচ্ছে। অতি কম সময়ের মধ্যে আপনার স্মার্টফোনটি নষ্ট হয়ে যাতে পারে। 

যুক্তরাজ্যের ইসসেক্স বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্সের অধ্যাপক অমিত কুমার সিং জানান, স্মার্টফোনের যে অ্যাপটি সবচেয়ে বেশি জায়গা দখল করে আছে সেই অ্যাপটি ডিলিট করে দিতে হবে। এর ফলে আয়ু বাড়বে ব্যাটারির। হতে পারে এই অ্যাপটি ফোনে আগে থেকে ইনস্টল করা বা পরেও ইনস্টল করা।

অমিত কুমার আরো জানান, এই অ্যাপসগুলো ব্যক্তিভেদে ভিন্ন ভিন্ন হতে পারে। তাই ব্যবহারকারীরা এই অ্যাপসগুলো অতি সহজে চিনতে পারবেন। তাই যে অ্যাপটি আপনার ফোনের র‌্যামের সবচেয়ে বেশি জায়গা দখল করে আছে তা অবশ্যই ডিলিট করে দেবেন। আর এর ফলে আপনার স্মার্টফোন ঠিকে থাকবে বেশি দিন। 

সূত্র: সিফাইন্ড 

মন্তব্য