kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

টিপস

উইন্ডোজ ১০ আপডেটের ২ কৌশল

তুসিন আহম্মেদ    

২২ জুন, ২০১৯ ১৪:২০ | পড়া যাবে ২ মিনিটে



উইন্ডোজ ১০ আপডেটের ২ কৌশল

নিয়মিত উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমের নানা আপডেট দিয়ে থাকে সফটওয়্যারজায়ান্ট মাইক্রোসফট। বিশেষ করে নিরাপত্তা ও বিভিন্ন ছোট বাগ ঠিক করা থাকে এই আপডেটগুলোতে। বর্তমানে সাইবার হামলার পরিমাণ বাড়ছে। তাই অপারেটিং সিস্টেমটি প্রতি মুহূর্তে হালনাগাদ রাখা জরুরি। উইন্ডোজ ১০ ওএস আপডেট রাখার দুই কৌশল এই টিউটরিয়ালে তুলে ধরা হলো। প্রথমে কৌশলে ‘start’ বাটনে ক্লিক করে ‘settings’ অপশনে যেতে হবে। তারপর সেটিংস পেইজটি স্ক্রল করে ‘update & security’

অপশনে ক্লিক করতে হবে। তাহলে নতুন একটি পেইজ চালু হবে। সেখানে ‘check for updates’ বাটনে ক্লিক করতে হবে। এ ক্ষেত্রে কম্পিউটারে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে। যদি নতুন আপডেট থাকে, তাহলে তা ডাউনলোড হওয়া শুরু করবে। এরপর তা ইনস্টল করতে হবে। ইনস্টল প্রক্রিয়া শেষ হলে কম্পিউটারটিকে রিস্টার্ট দিতে হবে।

নতুন কোনো আপডেট এসেছে কি না বারবার চেক করা অনেকের কাছে ঝামেলার মনে হয়। এ ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে ওএস আপডেট অপশনটি চালু করে রাখা যেতে পারে। ফলে নতুন কোনো আপডেট আসা মাত্রই ডাউনলোড হয়ে ইনস্টল হয়ে যাবে। এ কাজটি করতে প্রথমে ‘start’ বাটনে ক্লিক করে ‘settings’ অপশনে যেতে হবে। তারপর সেটিংস পেইজটি স্ক্রল করে ‘update & security’ অপশনে ক্লিক করতে হবে। এরপর ‘advanced options’-এ যেতে হবে। সেখান থেকে ‘automatically download updates, even over metered data connections’ অপশনটি অফ থাকলে অন করে দিতে হবে। তাহলে নতুন আপডেট আশা মাত্র স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড শুরু হবে। তবে এ জন্য কম্পিউটারে অবশ্যই ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা