kalerkantho

সোমবার । ২২ জুলাই ২০১৯। ৭ শ্রাবণ ১৪২৬। ১৮ জিলকদ ১৪৪০

ঢাকায় 'টাইগার চ্যালেঞ্জ' উদ্বোধন আজ, কোটি টাকার পুরস্কার দেবে এমআইটি

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুন, ২০১৯ ১২:৫১ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় 'টাইগার চ্যালেঞ্জ' উদ্বোধন আজ, কোটি টাকার পুরস্কার দেবে এমআইটি

বাংলাদেশের উদ্ভাবনী তরুণ প্রজন্মের জন্যে বড় সুযোগ বয়ে আসছে 'টাইগার চ্যালেঞ্জ'। বড় পরিসরের এই প্রতিযোগিতার মাধ্যমে বিজয়ীদের মিলবে দেড় মিলিয়ন ডলার বা প্রায় ১২ কোটি ৬৭ লাখ টাকার তহবিল। যৌথভাবে এ প্রতিযোগিতার আয়োজন করেছে টাইগার আইটি ফাউন্ডেশন এবং যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ২০৪১ সালের মধ্যে উন্নত বিশ্বের সমকক্ষে যাওয়ার লক্ষ্যে  ব্যক্তি-পরিবার-প্রতিষ্ঠান তথা সর্বস্তরে উদ্ভাবনী সংস্কৃতি এবং সৃজনশীল নতুন প্রজন্ম গড়ে তোলার স্বপ্ন নিয়ে এই উদ্যোগ। উদ্ভাবকরা এখানে তাদের প্রকল্পগুলো উপস্থাপন করবেন। সেরা প্রকল্প উপস্থাপনকারী পুরস্কার হিসেবে পাবেন ২ কোটি টাকা। 

আজ মঙ্গলবার বিকেল ৩টা রাজধানী ঢাকার প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলের সুরমা কক্ষে 'টাইগার চ্যালেঞ্জ'র আনুষ্ঠানিক উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ অনুষ্ঠানের বিশেষ অতিথি আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। আরো উপস্থিত থাকবেন টাইগার আইটি বিজ্ঞানী ইলিয়া নিকিফোরোভ।

সরকারি প্রতিষ্ঠান ও এনজিও'র পর এবারই প্রথম কোনো করপোরেট প্রতিষ্ঠানের সঙ্গে এই প্রতিযোগিতায় অংশীদার হয়েছে এমআইটি। উদ্বোধনী পর্বেই প্রতিযোগিতার বিস্তারিত জানানো হবে। 

বাংলাদেশ পর্ব শেষে বাছাই করা হবে সেরা প্রকল্প উপস্থাপনকারীদের। এরপর রয়েছে বৈশ্বিক চ্যালেঞ্জ। বাংলাদেশ পর্বের সেরা প্রকল্প বৈশ্বিক চ্যালেঞ্জে অংশ নেবে। 

টাইগার আইটি'র বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের বিজনেস অ্যানালিস্ট রাগিব ইয়াসির জানান,  বাংলাদেশের কল্যাণে অবদান রাখবে এমন যেকোনো টেকসই ও উদ্ভাবনী ধারণাকে বাস্তবে রূপ দিতেই 'টাইগার চ্যালেঞ্জ' উদ্ভাবনী প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এই আয়োজনটি দুইটি পর্বে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ পর্বে যারা ফাইলানে যাবেন তাদের মধ্যে একটি প্রকল্পকে সেরা ঘোষণা করা হবে। তাদের এ উদ্যোগ বাস্তবায়নের পুরস্কার দেয়া হবে ২ কোটি টাকা। 

মন্তব্য



সাতদিনের সেরা