kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

স্প্যাম মেইলে ১৫ লাখ ডলার পাঠিয়েছে ইয়াহু

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০১৯ ১৬:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



স্প্যাম মেইলে ১৫ লাখ ডলার পাঠিয়েছে ইয়াহু

বর্তমান সময়ে এসে অপরিচিত কেউ কিংবা কোনো প্রতিষ্ঠান বড় ধরনের অর্থ পুরস্কার হিসেবে পাওয়ার খবর দিয়ে বার্তা কিংবা মেইল পাঠালে বেশিরভাগ মানুষই তা ধাপ্পাবাজি হিসেবে ধরে নেন। অনেকে সেটা নিয়ে চিন্তাই করেন না আবার অনেকেই বার্তাটি মুছে ফেলেন।

তবে ১৫ লাখ ডলার জেতার একটি মেইল খুলে ভাগ্য খুলে গেছে মার্ক লিচফিল্ড নামের এক ব্যক্তির। জানা গেছে, লিচফিল্ডের ইয়াহু মেইলে হঠাৎ একদিন ই-মেইল আসে যে, ইয়াহুর ত্রুটি ধরিয়ে দেওয়ার জন্য ১৫ লাখ ডলার অর্থ পুরস্কার পেয়েছেন তিনি। খোদ ইয়াহু কর্তৃপক্ষ পাঠিয়েছে সেই মেইলটি। তাতে লেখা ছিল, আমরা আপনাকে কিছু অর্থ দেব। আপনি কি সেটা চান?

তবে ইয়াহুর ত্রুটি ধরিয়ে দেওয়ার বিষয়টি ভুলে গিয়েছিলেন মার্ক লিচফিল্ড। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে মার্ক লিচফিল্ড বলেন, আমি ইয়াহুর একটি ত্রুটি ধরে দিয়েছিলাম। তবে আমার ধারণা ছিল, সেই ঘটনা ওইখানেই শেষ হয়ে গেছে। পরে আমি বুঝতে পারি, এই টাকাটা সেই ভুল ধরিয়ে দেওয়ার জন্য দেওয়া হয়েছে।

ইয়াহুসহ বেশ কিছু প্রতিষ্ঠান তাদের ত্রুটি ধরিয়ে দিলে পুরস্কার দিয়ে থাকে। মার্ক লিচফিল্ড মনে করেন, যে কেউ এ ধরনের ত্রুটি ধরে দিতে পারবেন। আমিও কোডিং জানি না। তার পরেও আমি ভুল ধরিয়ে দিয়ে বড় ধরনের পুরস্কার পেয়েছি। যে কেউ চেষ্টা করলে এটা করতে পারে।

সূত্র : বিবিসি

মন্তব্য



সাতদিনের সেরা