kalerkantho

বুধবার । ২৬ জুন ২০১৯। ১২ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

স্পেসএক্স-এর স্টারলিংক স্যাটেলাইট ধরা পড়লো ভিডিওতে

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মে, ২০১৯ ১৬:২৫ | পড়া যাবে ২ মিনিটে



স্পেসএক্স-এর স্টারলিংক স্যাটেলাইট ধরা পড়লো ভিডিওতে

পৃথিবীর চারপাশের কক্ষপথে চলতি সপ্তাহের শুরুতেই সফলভাবে প্রথম ৬০টি স্টারলিংক স্যাটেলাইট পাঠিয়েছে স্পেসএক্স। নেদারল্যান্ডসের এক জ্যোতির্বিজ্ঞানী পৃথিবীর চারিদিকে ঘুরতে থাকা এসব স্যাটেলাইটের ভিডিও ধারণ করেছেন ।

জ্যোতির্বিজ্ঞানী ড. মার্কো ল্যাংব্রোয়েক এক ব্লগ পোস্টে জানান, স্যাটেলাইটগুলো কোন দিক দিয়ে ঘুরবে সেটার হিসেব করে ক্যামেরা নিয়ে অপেক্ষা করছিলেন তিনি। দারুণ ফলাফলও পাওয়া গেছে। তার ক্যামেরায় ধরা পড়েছে আকাশে এক সারি উজ্জ্বল বিন্দু।

প্রযুক্তি সাইট ভার্জ এক প্রতিবেদনে জানিয়েছে স্যাটেলাইটগুলো দেখে কিছু মানুষ ইউএফও মনে করেছেন। জানা গেছে, ল্যাংব্রোয়েক ওই ভিডিওটি ধারণ করেছেন ক্যানন এফডি ১.৮/৫০ এমএম লেন্সযুক্ত ডাব্লিউএটিএসি ৯০২এইচ লো-লাইট লেভেল নজরদারি ক্যামেরা দিয়ে।

সেই ভিডিওতে আলাদাভাবে ৫৬টি বস্তু গণনা করা সম্ভব হয়েছে। প্রতি রাতে অন্তত দুই থেকে তিনবার প্রদক্ষিণ করবে স্টারলিংক স্যাটেলাইট নেটওয়ার্কের এই ‘ট্রেনটি’। অবশেষে ধীরে ধীরে তাদের গন্তব্যের কক্ষপথে পৌঁছাবে।

স্যাটেলাইটগুলো তিনশ ৪০ থেকে দু'শ আট মাইলের মধ্যে কক্ষপথে ঘুরবে এবং পৃথিবীতে ইন্টারনেট সংযোগ দেবে। এই প্রকল্পের আওতায় এক হাজার দু'শ স্যাটেলাইট পাঠানোর পরিকল্পনা রয়েছে স্পেসএক্স-এর। প্রথম ধাপে যার মধ্যে ৬০টি মহাকাশে পাঠানো হয়েছে।

দেখুন সেই ভিডিও

মন্তব্য



সাতদিনের সেরা