kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

নেট ব্যবহার ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা মিলবে এই গুগল চশমায়

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মে, ২০১৯ ১১:৫২ | পড়া যাবে ২ মিনিটে



নেট ব্যবহার ছাড়াও কৃত্রিম বুদ্ধিমত্তার সুবিধা মিলবে এই গুগল চশমায়

ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি বিভিন্ন মেশিন লার্নিং প্রযুক্তিসুবিধাও পাওয়া যাবে গুগলের নতুন সংস্করণের চশমাটিতে। এ জন্য ‘গুগল গ্লাস এন্টারপ্রাইজ এডিশন’ মডেলের চশমাটিতে যুক্ত করা হয়েছে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর এবং ইউএসবি-সি পোর্ট।

গুগল জানায় এই গ্লাসটি পরিধান করার মাধ্যমে এবং গ্লাসটির বিভিন্ন সুবিধা সঠিকভাবে ব্যবহার করার মধ্য দিয়ে কর্মীদের মধ্যে দক্ষতা বৃদ্ধি পাচ্ছে। যেমন কৃষি সরঞ্জাম প্রস্তুতকারক কোম্পানি এজিসিও এই গ্লাস ব্যবহারের ফলে বিভিন্ন সরঞ্জাম উৎপাদনের সময় প্রায় ২৫ শতাংশ কমিয়ে এনেছে। এছাড়াও ডিএইচএল তাদের সাপ্লাই চেইনে প্রায় ১৫ শতাংশ বৃদ্ধি করেছে।

এই গ্লাসের এন্টারপ্রাইজ ২ সংস্করণে রয়েছে শক্তিশালী কোয়ালকম স্ন্যাপড্রাগন এক্সআরআই প্ল্যাটফর্ম। আরো রয়েছে শক্তিশালী সিপিইউ আর কৃত্তিম বুদ্ধিমত্তা ইঞ্জিন। এসব কারণে গ্লাসটির পারফরমেন্স অনেক বৃদ্ধি পেয়েছে ও শক্তি সঞ্চয়ের পরিমাণও বৃদ্ধি পেয়েছে বলে গুগল জানিয়েছে।

নতুন এই ভার্সনটিতে রয়েছে একটি ইউএসবি সি পোর্ট, আরো ভালো ব্যাটারি সাপোর্ট। আগের গুগল গ্লাসের তুলনায় নতুন এই গ্লাসে রয়েছে আরো উচ্চ রেজুলিউশানসম্পন্ন ক্যামেরা। যদিও এই নতুন গ্লাসটি তৈরি করা এবং বাজারে ছাড়া এত সহজ ছিলনা বলে জানিয়েছে কোম্পানিটি। কারণ এই নতুন এন্টারপ্রাইজ ২য় সংস্করণে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড। আবার এটা অ্যান্ড্রয়েড এন্টারপ্রাইজ মোবাইল ডিভাইস ম্যানেজমেন্ট সাপোর্ট করে। গুগল জানিয়েছে এই পরিধানযোগ্য নতুন গ্লাসটির মূল্য হবে ৯৯৯ ডলার।

মন্তব্য



সাতদিনের সেরা