kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

হুয়াওয়ে আরো একা, সম্পর্ক ছাড়ল মাইক্রোসফট, ইনটেল, কোয়ালকম, এআরএম

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মে, ২০১৯ ২০:০৭ | পড়া যাবে ২ মিনিটে



হুয়াওয়ে আরো একা, সম্পর্ক ছাড়ল মাইক্রোসফট, ইনটেল, কোয়ালকম, এআরএম

গত সপ্তাহে মার্কিন প্রশাসন সিদ্ধান্ত নেয় বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্ট ফোন কোম্পানি হুয়াওয়ে'কে কালো তালিকাভুক্ত করার ব্যাপারে। চীনের টেলিকম জগতের শীর্ষ এই প্রতিষ্ঠানের কাছে নিঃসন্দেহে এটা খারাপ খবর।

জানা গেছে, ইনটেল, কুয়ালকম, ব্রডকম এবং জিলিংস মালিকানা স্থগিত করে হুয়াওয়ের সঙ্গে কাজ না করার কথা জানিয়েছে। এছাড়া জাপানের প্যানাসনিকসহ তাদের ৬৮টি প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে সব ধরনের লেনদেন বন্ধের ঘোষণা দিয়েছে।

জানা গেছে, চীনে ৫জি নেটওয়ার্ক চালুর অন্যতম হর্তাকর্তা হুয়াওয়ে। এ ধরনের পরিস্থিতিতে সে দেশে ৫জি চালু হওয়ার প্রক্রিয়া পিছিয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। কারণ, চায়না ইউনিকর্ন, চায়না মোবাইল এবং চায়না টেলিকম ব্যাপকভাবে হুয়াওয়ের ওপর নির্ভরশীল।

অন্যদিকে হুয়াওয়ের কাছ থেকে কিছু সরঞ্জাম সংগ্রহ করে থাকে যুক্তরাষ্ট্র। এ ধরনের পরিস্থিতিতে অন্য প্রতিষ্ঠানের কাছ থেকে পণ্য আমদানি করতে পারে যুক্তরাষ্ট্র। সে ক্ষেত্রে চীনের অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানের ভাগ্য খুলতে পারে।

যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগের একজন মুখপাত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানান, বিদ্যমান নেটওয়ার্কের কার্যক্রম সচল রাখার জন্য এবং সরঞ্জামগুলোর ত্রুটি রোধে তারা হুয়াওয়েকে সাময়িক লাইসেন্স দিতে পারেন।

তবে গুগল এবং কোয়ালকমের মতো প্রতিষ্ঠান কারো সঙ্গ ত্যাগ করলে স্বাভাবিকভাবেই ওই প্রতিষ্ঠান বড় ধরনের বিপদে পড়ার কথা। অন্যদিকে ঘুরে দাঁড়ানোর জন্য বিকল্প খোঁজার চেষ্টা করবে হুয়াওয়ে।

গুগলের সিদ্ধান্তের ফলে হুয়াওয়ে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের কিছু আপডেট করতে পারবে না এবং কয়েকটি গুগল অ্যাপ ব্যবহার করতে পারবে না।

গুগল অ্যাপ বন্ধ হয়ে যাওয়ার ফলে ভবিষ্যতে হুয়াওয়ের মোবাইলগুলোতে ইন্টারনেট ব্যবহারের জন্য এওএসপি (অ্যান্ড্রয়েড ওপেন সোর্স প্রোজেক্ট) চালু রাখতে হবে। অন্যথায়  নিজেদের অপারেটিং সিস্টেম তৈরি করতে হবে। হুয়াওয়ে বর্তমানে সে ব্যাপারে অগ্রগতির জন্য কাজ করে যাচ্ছে বলে জানা গেছে।

তবে চীনে হুয়াওয়ে ব্যবহারকারীদের ওপর গুগলের নিষেধাজ্ঞার তেমন কোনো প্রভাব পড়বে না। যদিও পৃথিবীর বাকি সব দেশে, যেখানে গুগল ছাড়া মানুষ চলতেই পারে না, সেখানে হুয়াওয়ের স্মার্টফোন বিক্রিতে বেশ ভাটা পড়বে।

মন্তব্য



সাতদিনের সেরা