kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

অ্যাপস স্টোর তৈরি করছে হুয়াওয়েই!

কালের কণ্ঠ অনলাইন   

২১ মে, ২০১৯ ২২:০৯ | পড়া যাবে ২ মিনিটে



অ্যাপস স্টোর তৈরি করছে হুয়াওয়েই!

গত সোমবার হুয়াওয়েই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেট বন্ধ হয়ে যায়। সেই সাথে হুয়াওয়েইয়ের ফোনগুলোর জিমেইল ও গুগল প্লে-এর মতো অ্যাপস ও সার্ভিসে প্রবেশাধিকার বন্ধ হয়ে যায়। তারই প্রেক্ষিতে হুয়াওয়েই নিজেদের অ্যাপস স্টোর তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

অন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়, হুয়াওয়েই নিজেদের তৈরি অপারেটিং সিস্টেমকে উন্নত করতে যাচ্ছে। ফলে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে হবে না হুয়াওয়েই ফোন ব্যবহারকারীদের। সেই সাথে নিজেদের তৈরি অ্যাপস স্টোরকে আরো উন্নত করতে চাইছে তারা। এ ছাড়াও গুগল সেবার পরিবর্তে অন্য কোনো বিকল্প তৈরি করছে চীনারা।

হুয়াওয়েই অ্যাপস স্টোরটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ হবে কারণ ১৯ আগস্টের পর থেকে  গুগল প্লে স্টোর আর কাজ করবে না হুয়াওয়েই ফোনে। এই দিকে হুয়াওয়েই চায় ১৯ আগস্টের পরও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করতে। এর ফলে ওপেন সোর্স ভার্সন সফটওয়ার ব্যবহার করতে হবে তাদের। যে সফটওয়ার গুগল নিয়ন্ত্রণ করে না। এর মানে এই যে, অপারেটিং সিস্টেম আপডেট ও অ্যাপসগুলো হুয়াওয়েইয়ের নিজেদের নিয়ন্ত্রণে থাকবে। 

গত মার্চ মাসে হুয়াওয়েইয়ে জানায়, তারা অতি শিগগরি অপারেটিং সিস্টেম তৈরি করতে চলছে। এর ফলে গুগলের সফটওয়ার ব্যবহার করতে হবে না তাদের। তারা গুগল প্লে স্টোরের বিকল্প নিজেদের অ্যাপস স্টোর তৈরি করার সিদ্ধান্ত নেয়।

উল্লেখ্য, চীনা টেলিকম হুয়াওয়েইয়ের বিরুদ্ধে ৯০ দিনের নিষেধাজ্ঞা স্থগিত করেছে যুক্তরাষ্ট্র। তবে নিষেধাজ্ঞা পেছানো হলেও হুয়াওয়ের বিরুদ্ধে নেওয়া প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের কোনো পরিবর্তন হবে না বলে জানান  মার্কিন কর্মকর্তারা।

মন্তব্য



সাতদিনের সেরা