kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

পপ-আপ সেলফি ক্যামেরার দুই ফোন নিয়ে দুই ব্র্যান্ড

কালের কণ্ঠ অনলাইন   

১৬ মে, ২০১৯ ১৭:০৭ | পড়া যাবে ৩ মিনিটে



পপ-আপ সেলফি ক্যামেরার দুই ফোন নিয়ে দুই ব্র্যান্ড

২০১৮ সালে ভিভোর নেক্স মোবাইলে প্রথমবারের মত পপ আপ সেলফি ক্যামেরা ব্যবহৃত হয়। মোবাইলের মূল বডির ভেতরে আলাদা চেম্বারে এ ক্যামেরা গোপনে বসানো থাকে। সেলফি মুডে গেলে নিজ থেকেই তা ভেসে উঠে ছবি তোলে। আর তাই এর নাম রাখা হয়েছে পপ আপ সেলফি ক্যামেরা।

এবার আশার খবর হচ্ছে পপ-আপ সেলফি ক্যামেরাসহ নতুন স্মার্টফোন বাজারে নিয়ে আসলো চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান রিয়েলমি ও হুয়াওয়েই।

নতুন হুয়াওয়েই ওয়াই নাইন প্রাইম ফোনে পপ-আপ সেলফি ক্যামেরার সাথেই রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা। গত সপ্তাহে হুয়াওয়েই পি স্মার্ট জি ফোনে প্রথম পপ-আপ সেলফি ক্যামেরা ব্যবহার করেছিল চীনের কোম্পানিটি।

অন্যদিকে ২০ মে থেকে পপ-আপ সেলফি ক্যামেরা যুক্ত রিয়েলমি এক্স চীনের বাজারে পাওয়া যাচ্ছে। অতি দ্রুতই বিশ্ব বাজারে এই ফোন বিক্রি শুরু হবে।

দেখে নিন হুয়াওয়েই ওয়াই নাইন প্রাইম এবং রিয়েলমি এক্স ফোনের সব ফিচার:

হুয়াওয়েই ওয়াই নাইন প্রাইম (২০১৯) ফোনের পিছনে থাকছে ডুয়াল টেক্সচার ব্যাক। ফায়ার ব্লু, মিডনাইট ব্ল্যাক আর ইমিরাল্ড গ্রিন রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন। এই ফোনে রয়েছে একটি ৬ দশমিক ৫৯ ইঞ্চি টিএফটি ডিসপ্লে। এই ফোনে পপ-আপ সেলফি ক্যামেরা ব্যবহারের জন্য ডিসপ্লের উপরে কোন নচ থাকছে না। নতুন হুয়াওয়েই ফোনের পপ-আপ ক্যামেরা ১২ কিলোগ্রাম চাপ সহ্য করতে পারবে। এক লক্ষ বার ওঠা নামা করবে এই ফোনের পপ-আপ ক্যামেরা। ফোনের ভিতরে রয়েছে স্ন্যাপড্রাগন ৭১০ চিপসেট। সাথে থাকছে ৪ জিবি র‍্যাম আর ৬৪ জিবি স্টোরেজ। মাইক্রো এস ডি কার্ডের মাধ্যমে এই ফোনের স্টোরেজ ৫১২ জিবি পর্যন্ত বাড়িয়ে নেওয়া যাবে।

এই নতুন ফোনটির প্রধান আকর্ষণ ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা। ট্রিপল রিয়ার ক্যামেরা ব্যবহার করেছে হুয়াওয়েই। রিয়ার ক্যামেরায় থাকছে একটি ১৬ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার। সাথে থাকছে ২ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার আর একটি ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা। সেলফি তোলার জন্য থাকছে একটি ১৬ মেগাপিক্সেল পপ-আপ ক্যামেরা। কানেক্টিভিটির জন্য থাকছে ওয়াই ফাই, ব্লুটুথ, ইউএসবি টাইপ সি পোর্ট। ফোনের পিছনে থাকছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সার। ফোনের ভিতরে থাকছে একটি ৪,০০০ মিলি অ্যাম্প আওয়ার ব্যাটারি।

অন্যদিকে, রিয়েলমি এক্স ফোনের প্রধান আকর্ষণও পপ-আপ সেলফি ক্যামেরা। এ ছাড়াও এই ফোনে থাকছে ৪৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা আর ৩,৭৬৫ মিলি অ্যাম্প আওয়ার ব্যাটারি। এই ফোনটি বাজারে মাত্র ১৮ হাজার ছয়শ টাকায় পাওয়া যাচ্ছে।

এই ফোনে থাকছে ডুয়াল সিম, ৬ দশমিক ৫৩ ইঞ্চি এফএইচডিপ্লাস ডিসপ্লে। ফোনের ভিতরে রয়েছে স্নেপড্রাগন ৭১০ চিপসেট, ৮ জিবি পর্যন্ত র‌্যাম আর ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ। ছবি তোলার জন্য ফোনের পিছনে থাকছে ডুয়াল ক্যামেরা এই ক্যামেরায় থাকছে ৪৭ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সার। সাথে থাকছে ৫ মেগাপিক্সেল ডেপ্ত সেন্সার। সেলফি তোলার জন্য থাকছে একটি ১৬ মেগাপিক্সেল পপ-আপ ক্যামেরা।

মন্তব্য



সাতদিনের সেরা