kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

ঝুঁকিতে হোয়াটসঅ্যাপ: আসতে পারে অচেনা নম্বরের কল, নিরাপদ থাকতে করণীয়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ মে, ২০১৯ ১৩:১৮ | পড়া যাবে ৩ মিনিটে



ঝুঁকিতে হোয়াটসঅ্যাপ: আসতে পারে অচেনা নম্বরের কল, নিরাপদ থাকতে করণীয়

আপনার স্মার্টফোনের সেন্সর, ক্যামেরা কিংবা মাইক্রোফোন- এ সবই দখলে রয়েছে হ্যাকারদের। হঠাৎ করেই রহস্যময় নম্বর থেকে কল আসতে পারে। মিসকলও হতে পারে, একবার বা দুইবার। এমন নম্বর বা ব্যক্তি থেকে কল আসবে যার সাথে আপনি কখনো কথা বলেছেন মনে পড়ে না। এসব কল ধরলেই বিপদ। বলা হচ্ছে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের নিরাপত্তা ঝুঁকি নিয়ে। তাই বলে যে করণীয় কিছু নেই তা নয়। নিরাপদ থাকতে আপনাকে পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

ফেসবুকের মালিকাধীন এই জনপ্রিয় মেসেজিং প্লাটফর্মের নিরাপত্তা ত্রুটি কাজে লাগিয়ে আক্রমণ চালিয়েছে হ্যাকাররা। তবে হামলা নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে চালানো হলেও ঝুঁকিতে রয়েছেন ১৫০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী। এ আক্রমণের জন্যে মোবাইল ফোন ও অন্যান্য প্রযুক্তি যন্ত্রে নজরদারির সফটওয়্যার দূরে থেকেই বসানো হয়েছিল বলে জানায় হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এখন আপনি তাদের টার্গেটের তালিকায় না থাকলেও আশঙ্কা তো থাকেই। তাই নিরাপদ হতে নিজে থেকে কিছু করা উচিত। এ বিষয়ে পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। 

এখন হ্যাকাররা যে আক্রমণ চালিয়েছে তাতে করে ফোনের সেন্সর, ক্যামেরা এবং মাইক্রোফোনের নিয়ন্ত্রণ তাদের হাতে চলে যাবে। মোবাইলে আপনার ব্যক্তিগত তথ্য এবং ফোন কলের কথাবার্তাও তাদের কাছে চলে যেতে পারে। 

ফিনানসিয়াল এক্সপ্রেস জানায়, এ কাজের জন্যে এমন একটি ম্যালওয়্যার ডিজাইন করা হয়েছে যার মাধ্যমে স্মার্টফোনে সংরক্ষিত ব্যক্তিগত তথ্যে প্রবেশ করা সম্ভব। এটা তৈরি করেছে ইসরায়েলি সাইবার সিকিউরিটি ফার্ম এনএসও গ্রুপ। যদিও তারা এ অভিযোগ অস্বীকার করেছে। 

এখন নিরাপত্তা নিশ্চিত করতে হোয়াটসঅ্যাপের এক মুখপাত্র পরামর্শ দিয়েছেন সবাইকে। তিনি জানান, হোয়াটসঅ্যাপ সকল ব্যবহারকারীকে অ্যাপটিকে সর্বসাম্প্রতিক সংস্করণে আপগ্রেড করে নেয়ার পরামর্শ দিচ্ছে। সেই সঙ্গে মোবাইলের অপারেটিং সিস্টেমটাকেও আপগ্রেড করে নিতে হবে। এতে করে হ্যাকাররা তাদের টার্গেট করা মোবাইল যন্ত্রের তথ্যও হাতিয়ে নিতে পারবে না। আমরা নিয়মিতভাবে সর্বসাম্প্রতিক নিরাপত্তাব্যবস্থাকে আরো শক্তিশালী করতে কাজ করে যাচ্ছি।  

আপাতদৃষ্টিতে মনে হচ্ছে, অ্যাপটিকে আপগ্রেড করাটাই শক্ত সমাধান। তাই বলে নিরাপত্তা শতভাগ নিশ্চিত হবে এমন কোনো কথা নেই। তবে অবশ্যই যত দ্রুত সম্ভব আপডেট থাকতে হবে। এখানে ঝুঁকিপূর্ণ হোয়াটসঅ্যাপ সংস্করণের তালিকা দেয়া হলো- 

১. WhatsApp for Android prior to v2.19.134
২. WhatsApp Business for Android prior to v2.19.44
৩. WhatsApp for iOS prior to v2.19.51
৪. WhatsApp Business for iOS prior to v2.19.51
৫. WhatsApp for Windows Phone prior to v2.18.348
৬. WhatsApp for Tizen prior to v2.18.15

আইওএস অপারেটিং সিস্টেমে হোয়াটসঅ্যাপ আপডেট করা সহজ কাজ। অ্যাপ স্টোর চালু করুন এবং আপডেট আইকনে চাপ দিন। 

গুগল প্লে স্টোর থেকেও কঠিন নয়। স্টোরে গিয়ে অ্যাপটি আপডেট করুন। প্লে স্টোর চালু করে মেনু থেকে 'মাই অ্যাপ অ্যান্ড গেমস'-এ চাপ দিন। এবার সেখান থেকে আপডেট করুন। 
সূত্র: টাইম 

মন্তব্য



সাতদিনের সেরা