kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

২৮ মাইল দূরের ছবি তুলতে পারবে চীনের এই ক্যামারা

কালের কণ্ঠ অনলাইন   

১২ মে, ২০১৯ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



২৮ মাইল দূরের ছবি তুলতে পারবে চীনের এই ক্যামারা

উন্নয়ন ও শিল্প-কারখানায় চীনের উন্নতি অভূতপূর্ব। সেই সাথে তথ্য-প্রযুক্তিতে বর্তমানে অনেক উপরে উঠে গেছে তারা। উপরে উঠেই থেমে নেই চীন। এগিয়ে চলছে দূর্দান্ত গতিতে। সম্প্রতি চীনের এক গবেষণা দল একটি শক্তিশালী ক্যামার আবিষ্কারের ঘোষণা দিয়েছেন। 

গবেষকরা জানান, এই ক্যামেরা অতি স্বল্প দামে কিনতে পাওয়া যাবে। এটি আকারেও অনেক ছোট। কিন্তু খুবই শক্তিশালী। এই ক্যামেরা দিয়ে অনেক দূর থাকা অবজেক্টকে চিহ্নিত করা যাবে। 

তাঁরা জানান, এই ক্যামেরা ব্যবহার করে অতি সহজে নজড়দারি করা যাবে। এটি দিয়ে ২৮ মাইল দূরে থাকা বস্তুকে অতিসহজে চিহ্নিত করতে পারবে। স্পষ্টভাবে চোখে পড়ে না এমন অবজেক্টকেও অতি সহেজেই এই ক্যামেরা দিয়ে চিহ্নিত করা যাবে। এই ক্যামেরা তৈরি করতে লেজার টেকনলোজি ও কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে। 

চীনের সাংহাই বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা দেখিয়েছেন, কীভাবে দূরের ও অস্পষ্ট বস্তুকে এই ক্যামেরা ব্যবহার করে চিহ্নিত করা যায়। এই কাজটি করতে তারা সিঙ্গেল-ফোটন ডিটেক্টরের সাথে কম্পিউটেশন ইমেজিং অ্যালগরিদম ব্যবহার করেছেন। এর ফলে হাই-রেজোলিউশনের ছবি তুলতে পারে এই ক্যামেরা।

তাদের মতে, এই ক্যামেরায় কতগুলো ভালো মানের অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়েছে। যার মধ্যে রয়েছে রিমোট সেন্সিংও। তাছাড়া নজড়দারি করার জন্য এয়ারবের্ন সার্ভিলেন্স অ্যাপ্লিকেশন ব্যবহার করা হয়েছে। হাই-রেজোলিউশন ছবি, দ্রুত ছবি তুলা এবং ত্রিডি ওপটিকাল ইমেজিং আল্টা-লং রেঞ্জের ছবি তুলতে পারে এই ক্যামেরা।

এর আগেও একটি হাই-রেজোলিউশনের ক্যামেরার অবিষ্কার করা হয়েছিলো। সেই ক্যামেরা দিয়ে ১০ মাইল দূরে থেকে ছবি তুলা যেত। সেই সাথে ১০ মাইল দূর থেকে অবজেক্টককে চিহ্নিত করতে পারতো। কিন্তু বর্তামনের আবিষ্কার করা এই ক্যামেরা দিগুণ শক্তিশালী।

সূত্র: বিজিআর

মন্তব্য