kalerkantho

এবার কমদামে শাওমির বাইক

কালের কণ্ঠ অনলাইন   

২৭ এপ্রিল, ২০১৯ ১৬:১০ | পড়া যাবে ২ মিনিটে



এবার কমদামে শাওমির বাইক

চীনের বিখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি। বিশেষ করে তাদের স্মার্টফোন ব্যাপক জনপ্রিয়। শুধু আর ফোন নয়, স্মার্ট টিভি, ফোনের নানা অ্যাকসেসরিজ, এয়ার পিউরিফায়ারের মতো নানা সামগ্রীও বিক্রি করছে শাওমি। সেই তালিকায় ছিল ইলেকট্রিক বাইকও। সেই তালিকাকে আরো উন্নত করতে নতুন একটি বাইক আনলো শাওমি।

চীনের বাজারে এই নয়া ইলেকট্রিক বাইক নিয়ে এল শাওমি। চাহিদার দিকে নজর রেখে বাইকটি ভারতের বাজারেও আনা হতে পারে বলে সংস্থা সূত্রে খবর। নতুন এই বাইকটির নাম হিমো টি ওয়ান। এর আগে আরো দুটি ই-বাইক বাজারে নিয়ে এসেছিল শাওমি। সেগুলো হল হিমো ভি ওয়ান, হিমো সি ২০ ফোল্ডিং বাইক।

ভারতীয় মুদ্রায় হিমো টি ওয়ানের দাম প্রায় ৩১ হাজার টাকা। তিনটি রংয়ে পাওয়া যাবে বাইকটি- লাল, ধূসর এবং সাদা।

১৪০০০ এমএএইচ এবং ২৮০০০ হাজার এমএএইচ ব্যাটারিযুক্ত হিমো টি ওয়ান বাইকটি পাওয়া যাচ্ছে। ১৪ হাজার এমএএইচ-এ ৬০ কিলোমিটার এবং ২৮ হাজার এমএএইচ-এ ১২০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করা যাবে।

হিমো টি ওয়ান এর ওজন ৫৩ কেজি। সর্বোচ্চ গতিবেগ ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। বাইকটিতে রয়েছে ফ্রন্ট সাসপেনশন ফর্ক, ডুয়াল কয়েলওভার রিয়ার সাসপেনশন, রিয়ার সাইড ড্রাম ব্রেক এবং ফ্রন্ট সাইড হাইড্রোলিক ডিস্ক ব্রেক।

অন্যান্য ফিচারের মধ্যে রয়েছে ওয়ান বাটন স্টার্ট, মাল্টি ফাংশন কম্বিনেশন সুইচ এবং ডিজিটাল ডিসপ্লে। এ ছাড়াও রয়েছে ৯০ এমএম ওয়াইড টায়ার, এলইডি লাইট। এ ছাড়া মাঝপথে চার্জ শেষ হয়ে গেলে প্যাডেল করে বাইক চালানোর ব্যবস্থাও রয়েছে।
সূত্র: আনন্দবাজার

মন্তব্য