kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

'ইউএসবি কিলার' দিয়ে 'খুন' হলো ৫৯টি কম্পিউটার! দণ্ড ভারতীয় ছাত্রের

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৯ ১৭:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



'ইউএসবি কিলার' দিয়ে 'খুন' হলো ৫৯টি কম্পিউটার! দণ্ড ভারতীয় ছাত্রের

'ইউএসবি কিলার' নামের একটি থাম্ব ড্রাইভ ব্যবহার করে নিউ ইয়র্কের এক বিশ্ববিদ্যালয়ের ৫৯টি কম্পিউটার খারাপ করা হয়েছে। এমন অভিযোগ উঠেছে এক ভারতীয় ছাত্রের বিরুদ্ধে। অ্যামাজনে এই ইউএসবি ড্রাইভ বিক্রি হচ্ছে। বিশ্বনাথ আকুথতা নামের ২৭ বছর বয়সী ওই ভারতীয় ছাত্রের বিরূদ্ধে বিশ্ববিদ্যালয়ের ৫৯টি কম্পিউটার খারাপ করার অভিযোগ উঠেছে। এই কম্পিউটারগুলির দাম প্রায় ৩৫ লাখ ৪৬ হাজার ৭০০ টাকা। এছাড়াও এই ঘটনার তদন্ত ও নতুন কম্পিউটার কিনে ইনস্টল করতে খরচ হয়েছে প্রায় ৫ লাখ ১০ হাজার ৯০০ টাকা। ওই ভারতীয় ছাত্র এই টাকা দিয়ে দেবেন বলে জানিয়েছেন। এ ঘটনায় ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে বিশ্বনাথকে।

গত ১৪ ফেব্রুয়ারি এই ঘটনার সূত্রপাত। এই কম্পিউটারগুলি ধ্বংস করার সময় নিজের ভিডিও তুলছিলেন বিশ্বনাথ। এই ভিডিওতে বিশ্বনাথকে বলতে শোনা গিয়েছে 'আমি এই কম্পিউটারটা খারাপ করে ফেলবো'। এরপরে কম্পিউটার খারাপ হওয়ার পরে তিনি বলেন, 'কম্পিউটার খারাপ হয়ে গিয়েছে'। তবে কেন তিনি এই অপরাধ করেছেন তা জানা যায়নি।

বিশ্ববিদ্যালয়ের কম্পিউটারগুলি খারাপ করার জন্য একটি পেন ড্রাইভ ব্যবহার করেছিলেন তিনি। অনলাইনে সহজেই এই ধরনের পেন ড্রাইভ কিনতে পাওয়া যায়। শুরুতে এই পেন ড্রাইভ চার্জ করা হয় পরে ডিসচার্জ করলে তা কম্পিউটারের হার্ডওয়্যার নষ্ট করে দেয়। এই ভাবে ৫৯টি কম্পিউটার, ৭টি মনিটর বিকল করেন তিনি।

১০ বছরের কারাদণ্ডের পাশাপাশি প্রায় ১ কোটি ৭৩ লাখ ৪৯ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে বিশ্বনাথের।
সূত্র: এনডিটিভি

মন্তব্য