kalerkantho

পর্ন সাইটে প্রবেশে জুলাই থেকে বয়স যাচাই বাধ্যতামূলক ব্রিটেনে

কালের কণ্ঠ অনলাইন   

১৮ এপ্রিল, ২০১৯ ১৩:৪০ | পড়া যাবে ২ মিনিটে



পর্ন সাইটে প্রবেশে জুলাই থেকে বয়স যাচাই বাধ্যতামূলক ব্রিটেনে

ব্রিটিনে দীর্ঘদিন ধরে পর্ন সাইট দেখায় নিয়ন্ত্রণ আনার কার্যক্রম 'পর্ন ব্লক' গুজব আকারেই ছিল। কিন্তু এ গুজব এবার সত্য হতে চলেছে। ব্রিটিশ সরকার ১৫ জুলাই থেকে সব ওয়েবসাইট এবং অ্যাপে 'পর্ন ব্লক' পদ্ধতি আরোপ করবে। 

এটা আরোপিত হওয়ার পর পর্ন সাইটে প্রবেশ করতে হলে প্রত্যেকের বয়স যাচাই করা হবে। কাজেই ইচ্ছেমতো বয়স দিয়ে সাইটে প্রবেশ করা যাবে না। বয়স যাচাইয়ের জন্যে ব্রিটেনের ডিপার্টমেন্ট অব কালচার, মিডিয়া অ্যান্ড স্পোর্ট (ডিসিএমএস) থেকে তথ্য নেয়া হবে। এই আইন প্রয়োগ করবে ব্রিটিশ বোর্ড অব ফিল্ম ক্লাসিফিকেশন (বিবিএফসি)। এর অংশ হিসেবে বিবিএফসি নতুন প্রতীক 'AV' ব্যবহার করবে। 

ডিসিএমএস জানায়, বয়স যাচাইয়ের ব্যবস্থা পর্ন সাইটগুলোরও থাকতে হবে। যারা এ প্রযুক্তি প্রয়োগে ব্যর্থ হবে তাদের পেমেন্ট সার্ভিস বাতিল কিংবা ব্লক করা হবে। এর আগে ১৮ বছরের কম বয়সীদের অনলাইনে পর্ন দেখা ঠেকাতে 'ডিজিটাল ইকোনমি অ্যাক্ট ২০১৭'-তে পর্ন ব্লক নিয়ে বলা হয়। কিন্তু এর মাধ্যমে প্রাপ্তবয়স্কদের ছবি বা মুভি দেখার অন্যান্য উপায় বন্ধ করা সম্ভব ছিল না। 

ব্রিটেনের মিনিস্টার অব ডিজিটাল মার্গোট জেমস এক বিবৃতিতে বলেন, শিশুদের জন্যে প্রাপ্তবয়স্কদের ছবি দেখা বর্তমানে খুবই সহজ। এসব দেখতে বাধ্যতামূলকভাবে বয়স যাচাই করার পদ্ধতি এটাই বিশ্বে প্রথম। এর সঙ্গে আমরা গোপনীয়তা রক্ষার বিষয়েও ভারসাম্য আনার চেষ্টা করছি। আমরা ব্রিটেনকে অনলাইনের সবচেয়ে নিরাপদ দেশ হিসেবে দেখতে চাই। এই নতুন আইন তা অর্জনে সহায়তা করবে। 
সূত্র: পকেট   

মন্তব্য