kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

পথে ঘাটে হেনস্তার শিকার হচ্ছেন? সাহায্য করবে অ্যাপ!

কালের কণ্ঠ অনলাইন   

১৫ এপ্রিল, ২০১৯ ১৫:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



পথে ঘাটে হেনস্তার শিকার হচ্ছেন? সাহায্য করবে অ্যাপ!

পথে ঘাটে হেনস্তার হাত থেকে বাঁচাতে হাত বাড়িয়ে দিল ভারতীয় এয়ারটেল। এফআইসিসিআই লেডিস অর্গানাইজেশনের (এফএল) সহযোগিতায় এয়ারটেল রবিবার লঞ্চ করল মোবাইল অ্যাপ্লিকেশন। যার নাম 'মাই সার্কেল'। কোনও সমস্যা বা আতঙ্কজনক পরিস্থিতির মুখোমুখি হলে নারীদের সাহায্য করবে এয়ারটেলের এই অ্যাপ। ১৩টি ভাষায় পরিবার বা বন্ধুদের কাছে পাঠানো যাবে মেসেজ।

এয়ারটেলের বিবৃতিতে জানা যায়, 'শুধু এয়ারটেল নারী গ্রাহকরাই এই সুবিধা পাবেন এমনটা নয়, অন্যান্য যেকোনো নেটওয়ার্ক পরিষেবা থেকেই এই অ্যাপলিকেশন কার্যকর হবে। 'মাই সার্কেল' অ্যাপ্লিকেশনের মাধ্যমে নারীরা ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালম, কন্নড়, মারাঠি, পাঞ্জাবি, বাংলা, উর্দু, আসমিয়া, ওড়িয়া এবং গুজরাটিসহ ১৩টি ভাষায় তাদের পরিবার বা বন্ধুদের কাছে এসওএস সতর্কতা পাঠাতে পারবেন।'

সমস্যার মধ্যে পড়ে একজন নারী অ্যাপ্লিকেশন থেকে SOS প্রম্পট ক্লিক করে SOS সতর্কতা পাঠাতে পারে। আইওএস এর ক্ষেত্রে সিরির মাধ্যমে ভয়েস কমান্ড দ্বারাও এটি সক্রিয় হবে। 

বিবৃতিতে আরও বলা হয়েছে, গুগল অ্যাসিস্টেন্টের মাধ্যমে ভয়েস অ্যাক্টিভেশন শীঘ্রই অ্যান্ড্রয়েড ডিভাইসগুলিতে পাওয়া যাবে।

অ্যাপ্লিকেশন ব্যবহারকারী পাঁচজন পরিচিতকে এসএমএসের মাধ্যমে তার অবস্থানের লোকেশনের সঙ্গে SOS সতর্কতা পাঠাতে পারবে এবং তাদের কাছে জরুরি অবস্থার বার্তা পৌঁছালে, তাতে সাড়া দেওয়ার জন্য অ্যাপ তত্‍ক্ষনাত্‍ নির্দেশ দেবে। ওই এসএমএসের মধ্যে থাকা লিঙ্কের মাধ্যমে বিপদে পরা নারীকে ট্র্যাক করা যাবে।

ফ্রি-টু-ডাউনলোড অ্যাপ্লিকেশনটি গুগল প্লে স্টোরে (অ্যান্ড্রয়েড) ও শীঘ্রই অ্যাপ স্টোরে (iOS) চলে আসবে বলে জানিয়েছে সংস্থাটি।

মন্তব্য



সাতদিনের সেরা