kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

এলজির ফাইভ-জি ফোনের ক্যামেরায় আরো উন্নত কৃত্রিম বুদ্ধিমত্ত্বা

কালের কণ্ঠ অনলাইন   

৯ এপ্রিল, ২০১৯ ২০:২২ | পড়া যাবে ২ মিনিটে



এলজির ফাইভ-জি ফোনের ক্যামেরায় আরো উন্নত কৃত্রিম বুদ্ধিমত্ত্বা

এলজি ইলেকট্রনিক্স এর ফাইভ-জি স্মার্টফোন ভি৫০ থিনকিউ-তে আরো দ্রুতগতির এবং উন্নত কৃত্রিম বৃদ্ধিমত্ত্বা যুক্ত করা হয়েছে। মঙ্গলবার এলজির পক্ষ থেকে এক বিবৃতিতে এই কথা বলা হয়েছে।

গত ফেব্রুয়ারিতেই স্পেনে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের প্রযুক্তি মেলায় এলজি তাদের প্রথম ফাইভ-জি স্মার্টফোনটির মোড়ক উন্মোচন করে। এরপর গত ৩ এপ্রিল  দক্ষিণকোরিয়ায় বিশ্বের প্রথম বাণিজ্যিক ফাইভ-জি মোবাইল নেটওয়ার্ক চালু করা হয়। আর আগামী ১৯ এপ্রিল ভি৫০ থিনকিউ স্মার্টফোনটি বাজারে ছাড়া হবে।

এলজি বলেছে, ফাইভজিতে যেহেতু লোকে খুবই দ্রুতগতিতে অল্প সময়ে প্রচুর পরিমাণে ডাটা ডাউনলোড করতে পারবে সেহেতু আমরা ফাইভ-জির ভি৫০ থিন কিউ এবং ফোর-জির জি৮ থিনকিউ স্মার্টফোন দুটিতে কৃত্রিম বুদ্ধিমত্ত্বা আরো উন্নত করেছি। ফলে ইউজাররা আরো দ্রুত এবং সঠিকভাবে তথ্য সার্চ করতে পারবেন। আর ক্যামেরায়ও আরো ভালো মানের ছবি তুলতে পারবেন। কোনো বিশেষ ছবি সার্চ করতে গেলেও অনেক সহজেই তা পাওয়া যাবে। এর ফলে স্মার্টফোনটির নিরাপত্তাও অনেক জোরদার হয়েছে। ফোনে থাকা কোনো তথ্য হ্যাক করা অনেক বেশি কঠিন হবে।

কথিত আছে যে কৃত্রিম বুদ্ধিমত্ত্বা বেশি চার্জ খেয়ে ফেলে। কিন্তু এলজি জানিয়েছে, তাদের এই উন্নত কৃত্রিম বুদ্ধিমত্ত্বায় ব্যাটারিও খরচ হবে অনেক কম।

আইওটি বা ইন্টারনেট অফ থিংসেও প্রবেশ করা যাবে কানেক্ট বাটনটি ক্লিক করার সাথে সাথেই।

এই উন্নত কৃত্রিম বুদ্ধিমত্ত্বা স্মার্টফোনটির ইউজারদের ছবি তোলার অভিজ্ঞতাকে আরো আনন্দদায়ক করবে। এলজি ২০১৮ সালে এর ভিশন এআই ক্যামেরা প্রযুক্তি প্রথম বাজারে ছাড়ে। ভিশন এআই স্বয়ংক্রিয়ভাবে কোনো বস্তুকে সনাক্ত করতে পারে এবং ভালো ছবি তোলার জন্য কয়েক ডজন ভিন্ন অ্যাঙ্গেল রেকমেন্ড করে।

এলজি বলেছে, চলতি বছরের এই আরো উন্নত এআই বা কৃত্রিম বুদ্ধিমত্ত্বাযুক্ত ক্যামেরা আগের বছরের সংস্করণের চেয়ে আটগুণ বেশি দ্রুতগতি সম্পন্ন। ফলে এবারের ক্যামেরাটি ০.০২ সেকেন্ডেই কোনো বস্তুকে বিশ্লেষণ করে সনাক্ত করতে সক্ষম। এবং এতে রয়েছে ১৯টি শুটিং মোড, যেগুলিতে ফোনটি প্রয়োজন হলে স্বয়ংক্রিয়ভাবেই সুইচ করতে পারবে।

এই কৃত্রিম বুদ্ধিমত্ত্বাযুক্ত ক্যামেরায় আরো আছে গুগল লেন্স যা মেশিন লার্নিং ব্যবহার করে ইউজারকে তাদের চারপাশের জিনিস সনাক্ত করা এবং চিত্রগ্রহণে সহায়তা করবে।

সূত্র: দ্য কোরিয়া টাইমস

মন্তব্য



সাতদিনের সেরা