kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

গুগল আপনার এমন কিছু জানে যা আপনি নিজেই হয়তো জানেন না!

কালের কণ্ঠ অনলাইন   

৯ এপ্রিল, ২০১৯ ১৭:০৩ | পড়া যাবে ৩ মিনিটে



গুগল আপনার এমন কিছু জানে যা আপনি নিজেই হয়তো জানেন না!

সারা পৃথিবীতে আপনাকে সবার চেয়ে বেশি জানে যা, সেটি গুগল। গুগল আপনার সম্পর্কে এমন কিছু জানে যা আপনি নিজেই হয়ত বা জানেন না বা খেয়াল রাখেন না। আপনার নাম ঠিকানাসহ আপনার সব খুঁটিনাটি বিষয়গুলো গুগল জানে। আপনি কি কি সার্চ করেছেন, কি ভিডিও দেখেছেন, কি চ্যাট করেছেন সবই জানে গুগল।

আর এসব তথ্য সংরক্ষণ করে রাখে গুগল। এসব বিষয়ে আপনি যদি কোনো গুরুত্বপূর্ণ ব্যক্তি হয়ে থাকেন আপনার যেমন ভয় আছে তেমনি সাধারণ কেউ হলেও ভয় আছে। কারণ আপনার ব্যক্তিগত কিছু যখন অন্য কেউ জানলো তখন সেটি আর আপনার ব্যক্তিগত থাকলো না। কারণ, এসব তথ্য বিশ্লেষণ করে গুগল আপনার সম্পর্কে এমন প্রোফাইল তৈরি করতে পারবে, যা হয়তো আপনি নিজেও নিজের সম্পর্কে জানেন না।

কাজেই গুগল আপনার সম্পর্কে ঠিক কি কি জানে এবং সেগুলো আপনি কীভাবে নিয়ন্ত্রণ করতে বা মুছে ফেলতে পারেন, তা জেনে রাখা আপনার নিরাপত্তার জন্যই দরকার। আজ আমরা জানাবো গুগল আপনার সম্পর্কে কি কি জানে।

আসুন তাহলে জেনে নেয়া যাক গুগল কী কী জানে:

আপনি সারা জীবনে কী কী সার্চ করেছেন: জিমেইল অ্যাকাউন্ট খোলার পর থেকে লগইন করা অবস্থায় এ পর্যন্ত সারা জীবনে আপনি যত হাজার বা লক্ষ বিষয় সার্চ করেছেন, তার সব কিছুই গুগল সংরক্ষণ করে রেখেছে।

আপনি কোন কোন পেজ ভিজিট করেছেন:  ব্রাউজার হিসেবে গুগল ক্রোম ব্যবহার করে থাকলে প্রয়োজনীয় হোক, আর অপ্রয়োজনীয়, আপনার ভিজিট করা সব সাইটের ঠিকানা গুগল ঘণ্টা-মিনিটসহ সেভ করে রাখে।

আপনার সবগুলো ভয়েস কমান্ড: আপনি যদি গুগলের ভয়েস কমান্ড নিয়মিত না-ও ব্যবহার করেন, তবুও যখন প্রথমে এর কথা শুনেছিলেন, তখন নিশ্চয়ই পরীক্ষা করার জন্য হলেও কয়েকবার ব্যবহার করেছেন। আপনার সেই অপ্রয়োজনীয়, হাস্যকর কথাগুলোও গুগল যত্ন সহকারে সংরক্ষণ করে রেখেছে।

আপনি যেসব জায়গায় অবস্থান করেছেন: আপনি এ পর্যন্ত গুগল ম্যাপের সাহায্যে যত জায়গায় গিয়েছেন, গুগল তার সবগুলো ঘণ্টা, মিনিট সহ সংরক্ষণ করে রেখে দিয়েছে। আপনি কোথা থেকে যাত্রা শুরু করে কোন পথ দিয়ে কোন গন্তব্যে গিয়েছেন, তার সবই গুগল মনে রেখেছে।

আপনি ইউটিউবে কি কি ভিডিও দেখেছেন: নিশ্চয়ই আপনার অনলাইনের একটা উল্লেখযোগ্য সময় কাটে ইউটিউবে ভিডিও দেখে। এটিও জানে গুগল।

মন্তব্য



সাতদিনের সেরা