kalerkantho

সোমবার । ০৯ ডিসেম্বর ২০১৯। ২৪ অগ্রহায়ণ ১৪২৬। ১১ রবিউস সানি ১৪৪১     

অ্যাপ নিয়ে অ্যাপল

কালের কণ্ঠ অনলাইন   

৬ এপ্রিল, ২০১৯ ১৩:০৬ | পড়া যাবে ৪ মিনিটে



অ্যাপ নিয়ে অ্যাপল

মার্চ ইভেন্ট বেশ কিছু নতুন অ্যাপের ঘোষণা দিয়েছে অ্যাপল। সে অনুষ্ঠানের দিকে চোখ রেখেছিলেন আশরাফুল ইসলাম

অ্যাপলের ইভেন্টে সাধারণত বেশির ভাগ সময় হার্ডওয়্যার ডিভাইস উন্মোচনের সঙ্গে সফটওয়্যার বা সেবাগুলোর ঘোষণা দেওয়া হয়। তবে সম্প্রতি স্টিভ জবস থিয়েটারে অনুষ্ঠিত অ্যাপলের বিশেষ এই অনুষ্ঠানে সেই চেনা ছকের বাইরে বেরিয়ে ব্যবহারকারীদের সামনে তুলে ধরা হয় নতুন সেবা। সেখানে ছিল—অ্যাপল টিভি, দৈনন্দিন খবর, গেইমিং জোন ও অনলাইন ক্রেডিট কার্ডের সুবিধা।

অ্যাপল টিভি প্লাস
নেটফ্লিক্সের সঙ্গে পাল্লা দিয়ে স্ট্রিমিং সেবায় এগিয়ে থাকতে অ্যাপল টিভি প্লাস প্ল্যাটফর্মের ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট অ্যাপল। প্ল্যাটফর্মটি সাবস্ক্রাইব করলে আর বিজ্ঞাপন দেখতে হবে না। এর অনলাইন কনটেন্টগুলো ১০০টিরও বেশি দেশে দেখা যাবে। আগস্ট বা সেপ্টেম্বরে এটি চালু হবে। মাসিক সাবস্ক্রিপশন ফি কত হবে তা জানাননি প্রধান নির্বাহী টিম কুক। তবে এর আগে কয়েকটি সংবাদমাধ্যম জানায়, আইওওস  ব্যবহারকারীরা বিনা মূল্যেই এই প্ল্যাটফর্মের অনুষ্ঠানগুলো দেখতে পারবেন।

এতে ‘দ্য মর্নিং শো’, ‘হোম বিফোর ডার্ক’, ‘সি’, ‘ডিয়ার’, ‘ফর অল ম্যানকাইন্ড’, ট্রুথ বি বোল্ড’, ‘সার্ভেন্ট’, ‘অ্যামেজিং স্টোরিজ’, ‘মিথিক কোয়েস্ট’ নামের কয়েকটি ড্রামা সিরিজ দেখা যাবে।

অ্যাপল টিভি প্লাসের পাশাপাশি অ্যাপল টিভি অ্যাপ আনা হবে আগামী মাসে। আইফোন, আইপ্যাড ও অ্যাপল টিভি থেকে অ্যাপটি ব্যবহার করা যাবে। অ্যাপল টিভি প্লাস ছাড়াও এতে এইচবিও, শোটাইম, স্টারজ ও শো টাইম স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলোতেও প্রবেশ করা যাবে।

অ্যাপল নিউজ প্লাস
বিখ্যাত সব সংবাদপত্র ও ম্যাগাজিন হাতের মুঠোয় নিয়ে আসার পরিকল্পনা অ্যাপলের নতুন নয়। সেই ধারাবাহিকতায় নিউজ অ্যাপের উন্নত সংস্করণ অ্যাপল নিউজ প্লাস আনার ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি।

অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীরা ভিন্ন ভিন্ন প্রকাশনার ম্যাগাজিন ও দৈনিক পত্রিকা পড়তে পারবেন। সেসবের শুধু নতুন সংখ্যাই নয়, আগের সংস্করণগুলোও পড়া যাবে অ্যাপটিতে। এটিকে আকর্ষণীয় করতে এতে সংযুক্ত করা হয়েছে ‘লাইভ কভার’ সুবিধা। ফলে এতে ম্যাগাজিনের মূল প্রচ্ছদ ‘লাইভ কভার’ হিসেবে উপস্থাপন করা হবে।

এই সেবা নিলে প্রতি মাসে ৯.৯৯ ডলারে ৩০০ প্রকাশনার ওয়েবসাইটে প্রবেশ করা যাবে। সাবস্ক্রিপশন সুবিধা নিয়ে পড়া যাবে—‘পিপল’, ‘ন্যাশনাল জিওগ্রাফিক ম্যাগাজিন’, ‘ইএলএলই’, ‘গ্ল্যামার’, ‘ভ্যানিটি ফেয়ার’, ‘ভোগ’-এর মতো বিখ্যাত সব ম্যাগাজিন।  দৈনিক পত্রিকার মধ্যে পড়া যাবে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’, ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এবং ‘ওয়াশিংটন পোস্ট’ ছাড়াও আরো অনেক পত্রিকার খবর। অ্যাপল নিউজ প্লাস সেবাটি আপাতত শুধু যুক্তরাষ্ট্র ও কানাডায় চালু হয়েছে। কানাডায় প্রতি মাসে ১২.৯৯ ডলারে সেবাটি পাওয়া যাবে। বছরের শেষ দিকে ইউরোপ, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায়ও চালু করা হবে এই সেবাটি। প্রথম মাসে বিনা মূল্যেই ম্যাগাজিন ও নিউজ পেপার পড়তে পারবেন গ্রাহকরা। পরবর্তী মাসগুলো থেকে টাকা কাটবে অ্যাপল। সেবাটি চালুর ব্যাপারে টিম কুক বলেন, ‘তিন বছর আগে যখন অ্যাপল নিউজ চালু করি তখন আইফোন ও আইপ্যাডে নিউজ পড়ার সবচেয়ে ভালো মাধ্যমটি তৈরি করতে চেয়েছিলাম। এখন অ্যাপল নিউজ প্লাস চালু করে নিউজ পড়ার অভিজ্ঞতা এবং নিউজ বোঝার ধরনে পরিবর্তন আনতে চাইছি। আমরা এমন একটি প্ল্যাটফর্ম এনেছি যেখানকার নিউজ হবে বস্তুনিষ্ঠ ও বিশেষজ্ঞদের হাতে বাছাই করা।’

অ্যাপল কার্ড
এটি একটি অনলাইন কার্ড। যুক্তরাষ্ট্রের আর্থিক সেবাদানকারী সংস্থা গোল্ডম্যান স্যাকস এবং মাস্টার কার্ডের পেমেন্ট নেটওয়ার্কের মাধ্যমেই সম্ভব হবে অ্যাপল কার্ডে পেমেন্ট করা। আইফোন ও আইপ্যাডে ব্যবহৃত যেকোনো ওয়ালেট অ্যাপের সঙ্গে যোগ করা যাবে অ্যাপল কার্ড। এই কার্ড ব্যবহারের জন্য অতিরিক্ত কোনো খরচ করতে হবে না ব্যবহারকারীদের। এই কার্ডের নেই কোনো সিভিবি নম্বর, কার্ড নম্বর, শুধু ব্যবহারকারীর নাম থাকবে কার্ডের মধ্যে। অ্যাপল কার্ডের মাধ্যমে কিছু কিনলেই মিলবে দৈনন্দিন ক্যাশব্যাক। কেনাকাটায় কোনো লিমিট নেই এই কার্ডে। এ বছরের মধ্যে প্রায় ৪০টিরও বেশি দেশে পৌঁছে যাবে বলে জানিয়েছে অ্যাপল।

অ্যাপল আরকেড
এই গেইমিং সেবা অ্যাপলের সব ডিভাইসে ব্যবহার করা যাবে। সেবাটিতে সাবস্ক্রাইব করলে ১০০টির বেশি নতুন গেইম খেলা যাবে। শুধু অনলাইনে নয়, চাইলে আরকেডের গেইমগুলো অফলাইনেও খেলা যাবে। শিশুদের জন্য সেবাটিতে রয়েছে বিশেষ সুবিধা। মা-বাবা চাইলে শিশুরা কত সময় গেইম খেলবে তা-ও নির্ধারণ করতে পারবেন।

অ্যাপল জানিয়েছে, আরকেড গেইমিং সেবাটি ব্যবহারকারীদের কোনো তথ্য হাতিয়ে নেয় না। ব্যবহারকারী কোনো গেইম খেলে কিংবা সে অনুযায়ী অ্যাড দেখানোর মতো কাজ করে না। ১৫০টির বেশি দেশে সেবাটি ব্যবহার করা যাবে। চলতি বছরের সেপ্টেম্বরে সেবার সব গ্রাহকের জন্য উন্মোচন করা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা