kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

আপনি কত দিন বাঁচবেন, বলে দেবে কম্পিউটার!

কালের কণ্ঠ অনলাইন   

৩ জুন, ২০১৭ ০৪:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



আপনি কত দিন বাঁচবেন, বলে দেবে কম্পিউটার!

ছবি : ইন্টারনেট থেকে

রোগী দেখে বলে দেওয়া যাবে তার আয়ু! সংবাদসংস্থা পিটিআই অনুসারে এমনই দাবি করেছেন ইউনিভার্সিটি অফ অ্যাডিলেডের গবেষকেরা। তাঁদের দাবি, তাঁদের তৈরি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেম রোগীর অঙ্গপ্রত্যঙ্গের ছবি দেখেই বলে দিতে পারবে সেই রোগী আর কতদিন বাঁচবে। এখনও পর্যন্ত ৪৮ জন রোগীর উপরে করা পরীক্ষায় ৬৯ শতাংশ ক্ষেত্রেই সঠিক ভবিষ্যদ্বাণী করেছে গবেষকদের তৈরি এই সিস্টেম।  

গবেষকদের মতে, অনেক সময়ই রোগীদের দেখে তাঁদের আয়ুর ব্যাপারে অভিজ্ঞ চিকিৎসকরা সঠিক ভবিষ্যদ্বাণী করেন।

বিজ্ঞাপন

সেই কাজকেই আরও ভাল ভাবে করতে সক্ষম এই সিস্টেম। এই সাফল্য চিকিৎসা বিজ্ঞানকে নতুন আলো দেখাবে বলেই তাঁরা মনে করছেন।  

জানা যাচ্ছে, কম্পিউটার কোনও ইমেজ দেখে যাতে নিখুঁতভাবে বিশ্লেষণ করতে পারে, সে জন্য তাকে ‘ডিপ লার্নিং’ পদ্ধতিতে প্রশিক্ষিত করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত খুব কম রোগীর উপরেই পরীক্ষা করা হয়েছে, তবু গবেষকদের মতে, এর মধ্যেই তাঁদের তৈরি সিস্টেম বিভিন্ন রোগীর বিভিন্ন অসুখকে দারুণ ভাবে নির্ণয় করতে সক্ষম। অথচ এমন দক্ষতা অর্জন করতে গেলে একজন চিকিৎসককে অনেক দিন ধরে অনুশীলন করতে হয়।  

তবে ছবি দেখে ঠিক কী বিশ্লেষণ করে এমন উত্তর দিচ্ছে কম্পিউটার সেটা গবেষকরা এখনও ধরতে পারেননি। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নিয়ে বিজ্ঞানীদের কৌতূহলের শেষ নেই। ভবিষ্যতে মানব সভ্যতার জন্য বড় হুমকি হয়ে উঠতে পারে যন্ত্রের কৃত্তিম বুদ্ধিমত্তা, এ কথা বলেছেন ইস্টিফেন হকিং। তার মধ্যেই অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের এমন দাবি সেই বিতর্কে নতুন মাত্রা যোগ করল তাতে সন্দেহ নেই।  

 



সাতদিনের সেরা