kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

১০০০ টাকার নতুন নোট আসছে বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক হাজার টাকা মূল্যমানের নতুন ব্যাংক নোট বাজারে আসছে। নতুন নিরাপত্তা সুতাযুক্ত এই নোট বৃহস্পতিবার থেকেই বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস এবং পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্য অফিস থেকে ইস্যু করা হবে। বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উচ্চ মূল্যমানের ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করা এবং নোট জাল প্রতিরোধে নতুন নিরাপত্তা সুতা সংযোজন করা হয়েছে নতুন নোটে। এ ছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিসংবলিত বিদ্যমান ডিজাইন এবং গভর্নর ফজলে কবির স্বাক্ষরিত ১৬০ মিমি ঢ ৭০ মিমি পরিমাপের এক হাজার টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে। নতুন নোটটিতে বিদ্যমান এক হাজার টাকা মূল্যমান ব্যাংক নোটের রং ও ডিজাইন অপরিবর্তিত রেখে শুধু নোটের সম্মুখভাগের বাঁ পাশের নিরাপত্তা সুতাটি পরিবর্তন করা হয়েছে।

নতুন এ নিরাপত্তা সুতা চার মিমি প্রশস্ত এবং নোটে নিরাপত্তা সুতার চারটি অংশ (উইন্ডো) দৃশ্যমান থাকবে।

নোটটি বিভিন্ন দিকে ঘোরালে বা কাত করলে সুতার রং সোনালি থেকে হালকা সবুজ এবং গাঢ় সবুজ দৃশ্যমান হবে।

নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা এক হাজার টাকা মূল্যমানের অন্যান্য নোট (শহীদ মিনার ও কার্জন হলের ছবিসংবলিত হালকা লাল রঙের নোট এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিসংবলিত হালকা বেগুনি রঙের নোট) বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মন্তব্য



সাতদিনের সেরা