kalerkantho

সোমবার। ১৭ জুন ২০১৯। ৩ আষাঢ় ১৪২৬। ১৩ শাওয়াল ১৪৪০

এক দিন উত্থানের পর আবারও পুঁজিবাজারে পতন

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক দিন বড় উত্থানের পর দুই দিন শেয়ার বিক্রির চাপে পুঁজিবাজারের সূচক ও লেনদেন হ্রাস পেয়েছে। শেয়ার পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সীমাসংক্রান্ত এক্সপোজার সীমায় ছাড়ের ঘটনায় কেনার চাপে সূচকে বড় উত্থান হয়। কিন্তু পরপর দুই দিন সূচক ও লেনদেন উভয়ই কমল।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেন হ্রাস পেয়েছে। আগের দিন সোমবারও সূচক কমে। কিন্তু রবিবার শেয়ার কেনার চাপে ১০৪ পয়েন্ট সূচক বৃদ্ধি পায়। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৬৯ লাখ টাকা আর সূচক কমেছে ৩৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৭ কোটি ৭৩ লাখ টাকা আর সূচক কমেছিল ৫৯ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আগের দিনের মতো গতকালও লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপ বাড়ে। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২৩৬ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১০ পয়েন্ট কমে এক হাজার ৮২২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে এক হাজার ১৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ৮৭টির, দাম কমেছে ২১৭টির আর অপরিবর্তিত রয়েছে ৪৩ কম্পানির শেয়ারের দাম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমলেও লেনদেন বেড়েছে। গতকাল মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি চার লাখ টাকা। আর সূচক কমেছে ৫৬ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১০ কোটি ৬২ লাখ টাকা আর সূচক কমেছিল ১২২ পয়েন্ট। মঙ্গলবার লেনদেন হওয়া ২৩৮ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৬৬টির, দাম কমেছে ১৪১টির আর অপরিবর্তিত রয়েছে ৩১ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা