kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

বীমা খাতের উন্নয়নে ৯ দাবি

বাধ্যতামূলক বীমা চায় বিআইএ

নিজস্ব প্রতিবেদক   

২২ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাধ্যতামূলক বীমা চায় বিআইএ

সংবাদ সম্মেলনে বিআইএ কর্মকর্তারা

দেশের সব মানুষ এবং সম্পত্তির জন্য বীমা বাধ্যতামূলক করার দাবি তুলেছে বীমা মালিক ও নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)। গতকাল মঙ্গলবার বিআইএর কার্যালয়ে আয়োজিত প্রাক-বাজেট সংবাদ সম্মেলনে সংগঠনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন সরকারের কাছে এই দাবি তুলে ধরেন।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিআইএর সহসভাপতি রুবিনা হামিদ ও মনিরুল ইসলাম। কার্যনির্বাহী সদস্য মোজাফ্ফর হোসেন পল্টু, জামাল এ নাসের, নাসির উদ্দিন পাভেল, ফারজানা চৌধুরী, আদিবা সুলতানাসহ আরো অনেকে।

শেখ কবির হোসেন বলেন, দেশের ব্যাংক খাত যেভাবে এগিয়ে যাচ্ছে সেভাবে বীমা খাত এগোচ্ছে না। এর কারণ এখনো বীমা খাতের প্রতি মানুষের আস্থা নেই। সবার জন্য বীমা বাধ্যতামূলক করা হলে এ খাত এগিয়ে যাবে।

তিনি বলেন, লাইফ এবং নন-লাইফ ইনস্যুরেন্স দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। বিশেষ করে বেকারত্ব নিরসন, বিনিয়োগ, শেয়ারবাজার, সম্পদ পুঞ্জিভূতকরণ, সরকারি কোষাগারে কর প্রদান এবং অর্থ একত্রীকরণে বিশেষ ভূমিকা পালন করছে। আমরা মনে করি এই শিল্পের ভবিষ্যৎ অনেক উজ্জ্বল। কিন্তু কিছু সমস্যার কারণে আমাদের এ খাতের উন্নয়ন ব্যাহত হচ্ছে। সংগঠনের পক্ষ থেকে ৯ দফা দাবি তুলে ধরা হয়। এগুলো হচ্ছে—পুনঃবীমা কমিশনের বিপরীতে ১৫ শতাংশ হারে যে উৎসে মূল্য সংযোজন কর আদায় করা হয় তা থেকে অব্যাহতি দেওয়া। এ দাবির পক্ষে বলা হয়, পুনঃবীমা প্রিমিয়ামের কমিশনের ওপর মূসক প্রযোজ্য নয়। আরো দাবির মধ্যে রয়েছে—নন-লাইফ ইনস্যুরেন্সের স্বাস্থ্য বীমার ওপর ১৫ শতাংশ ভ্যাট মওকুফ করা, জীবন বীমা পলিসি গ্রাহকদের পলিসি বোনাসের ওপর ৫ শতাংশ গেইন ট্যাক্স কর্তন বন্ধ করা, বীমা এজেন্টদের উৎসে কর থেকে অব্যাহতি দেওয়া, পুনঃবীমা প্রিমিয়ামের ওপর উৎসে কর রহিত করা, করপোরেট করহার হ্রাস করা, কৃষি বীমার ওপর থেকে কর রহিত করা, অনলাইনভিত্তিক বীমার প্রিমিয়ামের ওপর মূল্য সংযোজন কর রহিত করা এবং নতুন সামাজিক পণ্যে ট্যাক্স এবং ভ্যাট ছাড় দেওয়ার দাবি জানানো হয়।

মন্তব্য