kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

চা শ্রমিকদের কর্মবিরতি পালন

‘স্বল্প মজুরিতে হাড়ভাঙা পরিশ্রম করানো হচ্ছে’

হবিগঞ্জ প্রতিনিধি   

২১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



২০ মে ঐতিহাসিক চা শ্রমিক দিবস। দিবসটির জাতীয় স্বীকৃতি এবং ভূমি অধিকার আদায়ের দাবিতে হবিগঞ্জে কর্মবিরতি পালন করছে ১০ সহশ্রাধিক চা শ্রমিক। আন্দোলনের অংশ হিসেবে গতকাল সোমবার বিভিন্ন বাগানে  শোভাযাত্রা ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া শ্রদ্ধা জানানো হয়েছে বিভিন্ন সময়ে অধিকার আদায়ে লড়াকু প্রয়াত চা শ্রমিক নেতাদের প্রতি।

সোমবার দুপুর পর্যন্ত চুনারুঘাটের দেউন্দি বাগানে চা শ্রমিকদের ধর্মঘট চলে। এ ছাড়া উপজেলার ১৭টি বাগানে ১০ সহস্রাধিক চা শ্রমিক ঘণ্টার কর্মবিরতি পালন করে কাজে যোগ দেয় বলে জানিয়েছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক ও চুনারুঘাট উপজেলার চানপুর চা বাগানের শ্রমিক নিপেন পাল।

তিনি আরো বলেন, ‘আমরা প্রতিবছরই রাষ্ট্রীয়ভাবে দিবসটি পালনের আহ্বান জানালেও এ ব্যাপারে সরকারি কোনো উদ্যোগ চোখে পড়ছে না। আমাদের মিথ্যা আশ্বাস দিয়ে এ দেশে এনে স্বল্প মজুরির মাধ্যমে হাড়ভাঙা পরিশ্রমের কাজ করানো হচ্ছে।

১৯২১ সালের এই দিনে ব্রিটিশদের অত্যাচার থেকে মুক্ত হতে সিলেট অঞ্চলের প্রায় ৩০ হাজার চা শ্রমিক নিজেদের জন্মস্থানে ফিরে যাওয়ার চেষ্টা চালায়। এ সময় চাঁদপুরের মেঘনাঘাটে গুলি চালিয়ে নির্বিচারে হত্যা করা হয় চা শ্রমিকদের। এরপর থেকে ১৯ মে দিনটিকে ‘চা-শ্রমিক দিবস’ হিসেবে পালন করে আসছে তারা। তবে বারবার দাবি জানানো এবং অনেক আন্দোলনের পরও ৯৮ বছরেও স্বীকৃতি পায়নি দিবসটি। ঘোচেনি চা শ্রমিকদের বঞ্চনা।

মন্তব্য



সাতদিনের সেরা