kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

হাইটেক পার্ক

বিনিয়োগকারীদের জন্য বৈদেশিক লেনদেনের নীতিমালা জারি

নিজস্ব প্রতিবেদক   

১৭ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশের হাইটেক পার্কে বিনিয়োগ প্রক্রিয়ায় বৈদেশিক লেনদেন নীতিমালা করল কেন্দ্রীয় ব্যাংক। যেকোনো হাইটেক পার্কে বিনিয়োগের জন্য বিদেশিদের দরজা খোলা। বিনিয়োগের জন্য অ্যাকাউন্ট খোলা, তাতে অর্থ লেনদেন এবং মুনাফা ও বিদেশি কর্মীদের পারিশ্রমিক সহজেই ব্যাংকিং চ্যানেলে নিয়ে যেতে পারবেন। গতকাল বৃহস্পতিবার এসংক্রান্ত সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সূত্র জানায়, দেশের বিভিন্ন অঞ্চলের তথ্য-প্রযুক্তি পার্ক গড়ে তোলা হবে। সফটওয়্যার, হার্ডওয়্যার তৈরিসহ প্রযুক্তিতে ব্যবহৃত সব কিছুই উৎপাদন, উদ্ভাবন করে হবে এসব পার্ক। এ জন্য বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ গঠন করা হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মতো প্রযুক্তি শিল্পগুলো অনুমোদন, পর্যবেক্ষণ ও নীতিসহায়তা দেবে হাইটেক পার্ক অথরিটি।

বলা হয়েছে, বিনিয়োগকারীদের জাতীয়তার ভিত্তিতে তিনটি ক্যাটাগরিতে হাইটেক পার্কগুলোকে ভাগ করা হয়েছে। শতভাগ বিদেশি মালিকানাধীন এ টাইপ, দেশি-বিদেশি যৌথ মালিকানাধীন বি টাইপ এবং শতভাগ দেশি বিনিয়োগকারীদের স্থাপিত হাইটেক পার্কগুলো সি টাইপভুক্ত করা হয়েছে। এ টাইপ এবং বি টাইপ পার্কগুলো বিদেশিদের বিনিয়োগের জন্য উন্মুক্ত। তাঁরা হাইটেক পার্ক কর্তৃপক্ষের নিবন্ধন নিয়ে বিনিয়োগ করতে পারবেন। এ জন্য তাঁরা বাংলাদেশের পূর্বানুমোদন ছাড়াই টাকা অ্যাকাউন্ট এবং বৈদেশিক মুদ্রার অ্যাকাউন্ট (এফসি) খুলতে পারবেন। শিল্প করতে দেশি, বিদেশি উৎস থেকে ঋণ গ্রহণ করতে পারবেন। যেকোনো দৃশ্য ও অদৃশ্য পণ্য ক্রয়ের ক্ষেত্রে অর্থ প্রেরণ করতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা