kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

মূল্যপতন চলছেই শেয়ারবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ বেশি থাকায় পুঁজিবাজারের সূচক ও লেনদেন কমছেই। সপ্তাহের তৃতীয় কার্যদিবস গতকাল মঙ্গলবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ও লেনদেন কমেছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও কমছে।

গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৫১ কোটি ৩৬ লাখ টাকা আর সূচক কমেছে ২৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি তিন লাখ টাকা। আর সূচক কমেছিল ২৬ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে দিনের সূচক কমার মধ্যে লেনদেন শেষ হয়েছে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ২১৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১০ পয়েন্ট কমে এক হাজার ৮২৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে এক হাজার ২০৩ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩৪৭টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ২১৯টির আর অপরিবর্তিত রয়েছে ৫২টি কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ফরচুন সুজ। কম্পানিটির লেনদেন হয়েছে ১৫ কোটি ২২ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা যমুনা ব্যাংকের লেনদেন হয়েছে আট কোটি ৬৬ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা ব্র্যাক ব্যাংকের লেনদেন হয়েছে আট কোটি ৫৪ লাখ টাকা।

আরেক বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন হ্রাস পেয়ে গতকাল লেনদেন হয়েছে ১৪ কোটি ৫৪ লাখ টাকা। আর সূচক কমেছে ৫৪ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৮৪ লাখ টাকা। আর সূচক কমেছিল ৭০ পয়েন্ট। লেনদেন হওয়া ২২৩টি কম্পানির মধ্যে দাম বেড়েছে ৫২টির, দাম কমেছে ১৪২টির আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা