kalerkantho

মঙ্গলবার। ১৮ জুন ২০১৯। ৪ আষাঢ় ১৪২৬। ১৪ শাওয়াল ১৪৪০

স্টিক নুডলস বাজার থেকে তুলে নিচ্ছে নিউজিল্যান্ড ডেইরি

বাণিজ্য ডেস্ক   

১৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গত ১২ মে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নিউজিল্যান্ড ডেইরি প্রডাক্টস বাংলাদেশ ডুডলস স্টিক নুডলসের বিক্রি, বিতরণ এবং বাণিজ্যিক বিজ্ঞাপন বন্ধ রেখেছে। একই সঙ্গে বাজারে মজুদ স্টিক নুডলস প্রত্যাহার করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে।

এ অবস্থায় বিএসটিআই পণ্যটির পুনঃপরীক্ষা করে পণ্যটির আর্দ্রতা নির্ধারিত মানের মধ্যে প্রাপ্তি সাপেক্ষে ছাড়পত্র না পাওয়া পর্যন্ত প্রতিষ্ঠানটি জনসাধারণের কাছে ডুডলস স্টিক নুডলস বিক্রি না করার অনুরোধ করেছে বিক্রেতাদের প্রতি।

এক বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি বলছে, যদিও ওই ব্যাচের সংরক্ষিত স্টিক নুডলসের নমুনা আমরা আমাদের নিজস্ব পরীক্ষাগারে পরীক্ষা করে ফলাফল বিএসটিআই নির্ধারিত মান অনুযায়ী পাই এবং বিএসটিআই কর্তৃপক্ষকে আমাদের ডুডলস স্টিক নুডলস পণ্যটি পুনঃপরীক্ষা করার জন্য অনুরোধ করে আবেদন করি।

কিছুদিন আগে বিএসটিআই কর্তৃপক্ষ খোলাবাজার থেকে ডুডলস স্টিক নুডলসের নমুনা সংগ্রহ করে সংশ্লিষ্ট বাংলাদেশ মান (বিডিএস ১১০৬:২০০১) অনুযায়ী পরীক্ষা করে। সেখানে শুধু আর্দ্রতা বা পানির পরিমাণ সর্বোচ্চ ১০ শতাংশের পরিবর্তে ১১.০১ শতাংশ পাওয়া যায়, যা বিএসটিআইসংশ্লিষ্ট মান অনুযায়ী কিছুটা বেশি। তবে তা মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়। গত কয়েক দিনে স্টিক নুডলস ও ইনস্ট্যান্ট নুডলস সম্পর্কে জনমনে অস্পষ্টতা তৈরি হয়েছে উল্লেখ করে প্রতিষ্ঠানটি বলছে, বিডিএস ১১০৬:২০০১ অনুযায়ী ডুডলস স্টিক নুডলস সম্পর্কিত, ডুডলস ইনস্ট্যান্ট নুডলস সম্পর্কিত নয় কারণ বিএসটিআইয়ের সংশ্লিষ্ট বাংলাদেশের মান বিডিএস ১১০৬:২০০১ অনুযায়ী নুডলস বলতে স্টিক নুডলস বোঝায় এবং বিডিএস ১৫৫৮:২০০৭ অনুযায়ী ইনস্ট্যান্ট নুডলস বোঝায়।

মন্তব্য



সাতদিনের সেরা