kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

জেটের পাইলটদের চাকরি দিচ্ছে স্পাইস জেট

বাণিজ্য ডেস্ক   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জেটের ১০০ পাইলটসহ অন্য কর্মীদের চাকরি দিল স্পাইস জেট। আর্থিক সমস্যায় জর্জরিত হয়ে উড়ান পরিষেবা আগেই বন্ধ করে দিয়েছে জেট এয়ারওয়েজ। কাজ হারিয়েছেন হাজার হাজার কর্মী। বন্ধসংক্রান্ত ঘোষণার পর কর্মীদের জীবনে অনিশ্চয়তা দেখা দেয়।

অন্যদিকে জেট এয়ারওয়েজের কর্মীদের চাকরির প্রস্তাব দিয়েছে মার্কিন সংস্থা উইওয়ার্ক। গত বুধবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, মার্কেটিং, কমিউনিটি ম্যানেজমেন্ট ও সেলসের ক্ষেত্রে জেট এয়ারওয়েজের কর্মীদের নিয়োগের বিষয়টি বিবেচনা করছে তারা।

ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, শুধু জেটের কর্মীদের কাছ থেকে চাকরির আবেদন নেওয়ার জন্য পৃথক একটি ই-মেইল আইডি তৈরি করেছে উইওয়ার্ক। এ ছাড়া নিয়োগের ক্ষেত্রে জেটের কর্মীরা প্রাথমিক অগ্রাধিকার পাবে বলেও জানিয়েছে সংস্থাটি।

এরই মধ্যে প্রতিদ্বন্দ্বী স্পাইস জেট এয়ারওয়েজের পাইলটদের থেকে শুরু করে অন্য কর্মীদের চাকরি দেওয়ার কথা জানাল। সংবাদ সংস্থা এএনআই টুইট করে জানিয়েছে, জেট এয়ারওয়েজের ১০০ জন পাইলট এবং দুই শর বেশি অন্যান্য বিভাগের কর্মীকে চাকরিতে বহাল করতে চাইছে স্পাইস। এরই মধ্যে গত বৃহস্পতিবার দেশের মধ্যে যাতায়াতের জন্য নতুন ২৪টি বিমান নিয়ে এসেছে স্পাইস। তাই আরো বেশি পরিমাণে কর্মীর প্রয়োজন হয়ে পড়েছে।

আরো বলা হয়েছে, স্পাইস চায় ব্যবসা বড় হোক। সেই লক্ষ্যেই নিজেদের বিমান ও কর্মীর সংখ্যা আরো বেশি পরিমাণে বাড়াতে চায় তারা। দীর্ঘদিন ধরে আর্থিক সংকটে ভুগতে থাকা জেট এয়ারওয়েজ গত বুধবার জানিয়ে দেয়, পরিষেবা আপাতত বন্ধ থাকছে। বন্ধ ঘোষণা করায় সংস্থার কর্মীরা বিপদে পড়েছেন। স্থায়ী ও চুক্তিভিত্তিক মিলিয়ে জেট এয়ারওয়েজে কর্মী রয়েছে প্রায় ২৩ হাজার। ফলে এসব কর্মীর ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

এমনিতেই কয়েক মাস বেতন পাচ্ছিলেন না কর্মীরা। প্রতিবাদে মুম্বাইয়ে জেট এয়ারওয়েজের সদর দপ্তরে বিক্ষোভ দেখান কর্মীরা। তাঁরা ভারতের প্রধাণমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদনও জানান। মুম্বাইয়ের পাশাপাশি দিল্লির যন্তরমন্তরেও চলে অবস্থান। এরই মধ্যে বৃহস্পতিবার জেটের তরফে কর্মীদের একটি মেইল করা হয়। উড়ান সংস্থার করপোরেট কমিউনিকেশন টিমের ওই ই-মেইলে বলা হয়েছে, জেটের সংকট নিয়ে সংবাদমাধ্যমসহ অন্য কোথাও মুখ খুলতে পারবেন না কর্মীরা।

এদিকে জেট এয়ারওয়েজের ১০০ কর্মীকে নিজেদের প্রতিষ্ঠানে নিয়োগ করার কথা জানিয়েছে হায়দরাবাদভিত্তিক বেসরকারি বিমান সংস্থা ট্রুজেট।

মন্তব্য