kalerkantho

চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক

আম পাকাতে কেমিক্যাল ব্যবহার নিষিদ্ধ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি   

২৬ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আম পাকাতে রাসায়নিক দ্রব্য ব্যবহার নিষিদ্ধ করে সম্প্রতি রাজশাহী অঞ্চলের আমবাগানগুলোতে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ মোতায়েনের নির্দেশ দেন উচ্চ আদালত। পুলিশ মোতায়েন করা নিয়ে চাঁপাইনবাবগঞ্জের আম চাষি ও ব্যবসায়ীদের বিভ্রান্তি ও উদ্বেগ-উৎকণ্ঠা কাটাতে উদ্যোগ নিয়েছে জেলা প্রশাসন।

গত বুধবার অনুষ্ঠিত সভায় হাইকোর্টের আদেশের কপি পর্যালোচনা করে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক জানান, শুধু আম পাকানোর ক্ষেত্রে কোনো ধরনের কেমিক্যাল মেশানোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন উচ্চ আদালত।

বাগান পরিচর্যার কাজে সরকার অনুমোদিত রাসায়নিক প্রয়োগের বিষয়ে কোনো বাধা নেই বলে জানান তিনি। তবে বাগান পরিচর্যায় কেমিক্যাল ব্যবহারে কৃষি কর্মকর্তাদের লিখিত পরামর্শ নিতে আম চাষিদের প্রতি আহ্বান জানান তিনি।

জেলার আম চাষি ও ব্যবসায়ীদের নিয়ে অনুষ্ঠিত ওই সভায় চাঁপাইনবাবগঞ্জের পুলিশ সুপার টি এম মোজাহিদুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. মঞ্জুরুল হুদা, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা জমির উদ্দিনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

তাঁরা বলেন, বাগান পরিচর্যার কাজে কৃষি কর্মকর্তাদের লিখিত পরামর্শ নিয়ে পরিমিত মাত্রায় রাসায়নিক ব্যবহারের পরামর্শ দেওয়া হয় সভা থেকে।

সভায় জেলা প্রশাসক আরো জানান, আদালতের নির্দেশ বাস্তবায়নে এরই মধ্যে চাঁপাইনবাবগঞ্জের পাঁচ উপজেলায় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ সদস্যদের দায়িত্ব নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কেউ যেন আম পাকাতে কোনো রাসায়সিক ব্যবহার করতে না পারে সে বিষয়গুলো তাঁরা কঠোরভাবে মনিটর করবেন। এ ব্যাপারে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলেন তিনি। 

 

মন্তব্য