kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

‘প্রতিটি কারখানায় ডে কেয়ার সেন্টার করতে হবে’

নিজস্ব প্রতিবেদক   

২৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, প্রতিটি কারখানায় ডে কেয়ার সেন্টার (দিবা যত্ন কেন্দ্র) স্থাপন নিশ্চিত করতে হবে। কারখানার কর্মপরিবেশ ভালো হলে উৎপাদন অনেক বেশি বৃদ্ধি পাবে।

গতকাল বুধবার টঙ্গীতে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল এবং কেন্দ্রীয় তহবিলের পক্ষ হতে আর্থিক সহায়তার চেক প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব উম্মুল হাছনার সভাপতিত্বে সংসদ সদস্য বেগম শামসুন নাহার ভূইয়া, গাজীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মশিউর রহমান এবং কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. আনিসুল আউয়াল উপস্থিত ছিলেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, শ্রম আইন মেনে চলবেন। শ্রমিকরা সুশৃঙ্খল না হলে তাদের কোনো দাবিদাওয়া আদায় করতে পারবেন না। দেশের উন্নয়নের যে চাকা ঘুরছে তা শ্রমজীবী মানুষের পরিশ্রমের ফসল। এই শ্রমজীবীদের অসুখে-বিসুখে, যেকোনো বিপদে শ্রম মন্ত্রণালয় শ্রমিক কল্যাণ তহবিল এবং কেন্দ্রীয় তহবিল নিয়ে সবার পাশে আছে। শ্রমিকের মেধাবী সন্তান যারা লেখাপড়া করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, বড় কর্মকর্তা হতে চায় তারা এ দুটি তহবিল হতে সহজেই শিক্ষা সহায়তা পাবে।

অনুষ্ঠানে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল এবং গার্মেন্ট শ্রমিকদের কল্যাণের জন্য গঠিত কেন্দ্রীয় তহবিল হতে ১২১ জন অসুস্থ শ্রমিকের চিকিৎসা সহায়তা এবং শ্রমিকের সন্তানদের শিক্ষা সহায়তা হিসেবে ৩৩ লাখ ৪৫ হাজার টাকার আর্থিক সহায়তার চেক তাদের হাতে তুলে দেওয়া হয়।

 

 

মন্তব্য