kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

স্টিল পণ্যে বিদ্যমান ট্যারিফ বহাল রাখার দাবি

নিজস্ব প্রতিবেদক   

২৫ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্টিল পণ্যে বিদ্যমান ট্যারিফ বহাল রাখার দাবি

আগামী অর্থবছরের বাজেটে বিদ্যমান ট্যারিফ প্রথা বহাল রাখা, গ্যাসের মূল্য বৃদ্ধি না করা, শুল্কবিহীন রড আমদানির সুযোগ বন্ধ করাসহ একগুচ্ছ দাবি করেছে স্টিল খাতের তিন সংগঠন।

গতকাল বুধবার রাজধানীর প্রেস ক্লাবে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন আয়োজিত সংবাদ সম্মেলনে শিল্প খাতের এসব দাবি তুলে ধরা হয়।

সংগঠনের পক্ষে বাংলাদেশ স্টিল ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল মুহম্মাদ শহীদুল্লাহ জানান, বিভিন্ন সমস্যা মধ্যেও দেশের স্টিল ও রি-রোলিং শিল্প দ্রুত এগিয়ে যাচ্ছে। গত কয়েক বছরে বাংলাদেশে আধুনিক প্রযুক্তিসমৃদ্ধ বেশ কিছু স্টিল ও রি-রোলিং শিল্প প্রতিষ্ঠিত হয়েছে। এসব মিল থেকে তৈরি হচ্ছে আন্তর্জাতিকমানের উন্নত এম এস প্রডাক্ট তথা স্টিল সামগ্রী। ২০০৮ সালে বাংলাদেশে স্টিলের ব্যবহার ছিল মাত্র ১৬ লাখ টন, বর্তমানে স্টিলের ব্যবহার প্রায় ৫৫ লাখ টন।

রডসহ স্টিল পণ্যে বিদ্যমান ট্যারিফ প্রথা বহাল রাখার দাবি করে বলা হয়, রডসহ স্টিল পণ্য উৎপাদন ও সরবরাহ পর্যায়ে ভ্যাট পরিশোধের জন্য বর্তমানে ট্যারিফ প্রথা বিদ্যমান রয়েছে। এ ট্যারিফ পদ্ধতিতে সহজভাবে সব স্টিল উৎপাদনকারী প্রতিষ্ঠান ভ্যাট পরিশোধ করে আসছে। সরকারের পক্ষ থেকেও রাজস্ব আদায়ে এটি সহজ পদ্ধতি। তাই ২০১৯-২০ অর্থবছরের বাজেটে উৎপাদন ও সরবরাহ পর্যায়ে নতুন মূল্য সংযোজন পদ্ধতির পরিবর্তে বিদ্যমান ট্যারিফ প্রথা, অর্থাৎ বিদ্যমান টনপ্রতি সর্বোচ্চ ৯০০ টাকা ভ্যাট বহাল রাখার জন্য আমরা দাবি জানাচ্ছি। ট্যারিফ বাতিল করে নতুন ভ্যাট আরোপ করা হলে রডের মূল্য প্রতি টনে ৯ হাজার টাকা পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এতে ক্ষতিগ্রস্ত হবে ভোক্তারা।

গ্যাসের মূল্য বৃদ্ধি না করার দাবী জানিয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, স্টিল উৎপাদনের দ্বিতীয় সর্বোচ্চ ব্যয় হয় জ্বালানি খাতে। মোট খরচের ১৫ শতাংশ যায় জ্বালানি বাবদ। নতুন করে গ্যাসের মূল্য বৃদ্ধি পেলে ক্যাপটিভ পাওয়ার ক্ষতিগ্রস্থ হবে এবং স্টিল উৎপাদনে প্রায় ৪ হাজার টাকা পর্যন্ত ব্যয় বৃদ্ধি পাবে। ফলে দেশের অবকাঠামো উন্নয়ন ক্ষতিগ্রস্থ হবে।

 

মন্তব্য