kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

টিসিবির পণ্য বিক্রি শুরু

রমজান শুরুর পাঁচ দিন আগে ছোলা এবং দুই দিন আগে খেজুর বিক্রি হবে

নিজস্ব প্রতিবেদক   

২৪ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



রমজান উপলক্ষে ন্যায্য মূল্যে পণ্য বিক্রির ঘোষণা দিলেও প্রথম দিনে দুপুর ২টা পর্যন্ত বিক্রিই শুরু করতে পারেনি রাষ্ট্রায়ত্ত বিপণন সংস্থা (টিসিবি)। দুপুর ২টার পর থেকে সরেজমিনে কিছু কিছু জায়গায় ট্রাকে করে তেল, চিনি ও ডাল বিক্রি করতে দেখা গেছে।

গতকাল মঙ্গলবার সরেজমিন ঘুরে নির্ধারিত ট্রাক সেলের নির্ধারিত জায়গাগুলোতে কোনো ট্রাক পাওয়া যায়নি। পরে টিসিবি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানায়, সরকারি ছুটির দিনে (গত সোমবার) পণ্য বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়। ওই দিন ব্যাংক বন্ধ থাকায় ডিলাররা টাকা জমা দিতে পারেনি। ফলে গতকাল সকালেই টাকা জমা দেওয়া, পণ্য ওঠানো থেকে শুরু করে সব কাজ করতে গিয়ে দুপুরের আগে কেউ বিক্রি শুরু করতে পারেনি।

টিসিবির তথ্য কর্মকর্তা হুমায়ুন কবির কালের কণ্ঠকে বলেন, ‘প্রথম দিনে বিক্রি শুরু করতে একটু দেরি হয়ে গেছে। সব প্রক্রিয়া শেষ করে ডিলাররা দুপুর ২টার পর বিক্রি শুরু করতে পেরেছে। তবে আজ থেকে আর সমস্যা হবে না।’

বিকেলে রাজধানীর কয়েকটি জায়গায় ঘুরে দেখা গেছে, ইস্কাটন গার্ডেন রোডে, বিজয় সরণি মোড়, প্রেস ক্লাব মোড়ে টিসিবির ডিলাররা পণ্য বিক্রি করছে। ইস্কাটনের এক বিক্রেতা আসাদুল বলেন, ‘সকালে অনেক তাড়া ছিল। টাকা জমা দেওয়া। তারপর আবার গোডাউনে গিয়ে লাইন ধরা। সব মিলিয়ে দেরি হয়েছে। আমাদেরও ক্ষতি হলো।’

তবে প্রথম দিনে ক্রেতাদের খুব একটা ভিড় দেখা যায়নি। বিক্রিও ভালো ছিল না। বিক্রেতারা বিকেলে অফিস ছুটির পর বিক্রির অপেক্ষায় ছিল বলেও জানা গেছে।

প্রেস ক্লাবের সামনে বিকেল সাড়ে ৩টার দিকে কয়েকজনকে পণ্য কিনতে দেখা যায়। এখানকার এক ক্রেতা আসিফুর রহমান বলেন, ‘লাইনে দাঁড়াতে হচ্ছে না। প্রথম দিন দেখেই মনে হয় ভিড় একটু কম।’

জানা গেছে, টিসিবি প্রথম অবস্থায় তিনটি পণ্য নিয়ে বিক্রি শুরু করেছে। চিনি, তেল ও ডাল এখন বিক্রি হচ্ছে। রমজান শুরুর পাঁচ দিন আগে ছোলা এবং দুই দিন আগে খেজুর বিক্রি হবে। যদিও আগে প্রতিবছর একসঙ্গে পাঁচটি পণ্য বিক্রি শুরু হতো।

এ বছর প্রতি কেজি চিনি ৪৭ টাকা, প্রতি লিটার ভোজ্য তেল (সয়াবিন) ৮৫ টাকা এবং মসুরের ডাল ৪৪ টাকা দর নির্ধারণ করা হয়েছে। আর প্রতি কেজি ছোলার দাম ৬০ টাকা ও খেজুর ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

একজন ক্রেতা চার কেজি চিনি, চার কেজি মসুর ডাল এবং পাঁচ লিটার সয়াবিন তেল কিনতে পারবে। এ ছাড়া পরে চার কেজি ছোলা এবং এক কেজি খেজুর কিনতে পারবে।

সারা দেশে আজ টিসিবির পণ্য বিক্রি শুরু হচ্ছে; যা চলবে রমজানের শেষ দিন পর্যন্ত। ট্রাকে করে ১৮৭টি স্পটের মধ্যে রজধানীতে ৩৫টি স্পটে, চট্টগ্রামে ১০টি, প্রতিটি বিভাগে পাঁচটি করে, প্রতিটি জেলায় একটি করে স্পটে পণ্য বিক্রি করা হচ্ছে।

বরিশাল : বরিশালে গতকাল টিসিবির পণ্য বিক্রি শুরু হয় দুপুর ১২টা থেকে। নগরের বিভিন্ন স্থানে ট্রাকযোগে চিনি, মসুর  ডাল ও সয়াবিন তেল বিক্রি করে ডিলাররা। প্রথম পর্যায়ে তিনটি পণ্য বিক্রি শুরু হলেও রমজানের পাঁচ দিন আগ থেকে ছোলা বুট ও খেজুর বিক্রি শুরু করবেন বলে জানান টিসিবি বরিশাল আঞ্চলিক কার্যালয় অফিসের প্রধান আনিসুর রহমান। প্রথম দিনে নগরের বিভিন্ন স্থানে ডিলাররা অবস্থান নিলেও সেখানে ক্রেতাদের উপস্থিতি কম দেখা গেছে। বরিশাল বিভাগে ডিলার রয়েছে ১২১ জন।

রংপুর : রংপুর মহানগরীতে শুরু হয়েছে টিসিবির পণ্য বিক্রি। গতকাল নগর ভবনের মূল ফটকে পণ্য বিক্রি উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা। টিসিবির আঞ্চলিক কর্মকর্তা জানান, রংপুর সিটি করপোরেশনের পাঁচটি স্থানে পাঁচজন ডিলারের মাধ্যমে প্রতিদিন ৫০০ লিটার সয়াবিন, ৪০০ কেজি চিনি, ৩০০ কেজি ডাল বিক্রি শুরু হয়েছে। তবে ছোলা ও খেজুর বিক্রি শুরু হয়নি। এ জন্য সিটি করপোরেশনে ৯৬ জন ডিলার নিয়োগ দেওয়া হয়েছে।

মন্তব্য