kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

সূচক বেড়েছে পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



একটানা পতন থেকে শেয়ার কেনার চাপে পুঁজিবাজার আবার ইতিবাচক ধারায় ফিরেছে। গত রবিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বাড়লেও আগের দিনের চেয়ে লেনদেন কমেছে। অন্য বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৫১ কোটি ৮৪ লাখ টাকা আর সূচক বেড়েছে ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৩৫২ কোটি ১৩ লাখ টাকা আর সূচক বেড়েছিল ৬২ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, রবিবার দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ৩২৩ পয়েন্ট। ডিএস-৩০ মূল্য সূচক ৪ পয়েন্ট কমে এক হাজার ৮৯২ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, দাম কমেছে ১৪২টির আর অপরিবর্তিত রয়েছে ৬০ কম্পানির শেয়ার দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে ফরচুন সুজ। কম্পানিটির লেনদেন হয়েছে ২৮ কোটি ৫৮ লাখ টাকা, দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ২১ কোটি ৮৬ লাখ টাকা আর তৃতীয় স্থানে থাকা মুন্নু সিরামিকসের লেনদেন হয়েছে ২০ কোটি ৭৫ লাখ টাকা।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে স্ট্যান্ডার্ড সিরামিকস, বঙ্গজ লিমিটেড, ম্যাকসন স্পিনিং, মুন্নু স্টাফলার, ফনিক্স ফাইন্যান্স, ড্যাফোডিল কম্পিউটার, মেট্রো স্পিনিং, ফরচুন সুজ, রেকিট বেংনকাইজার ও এস্কোয়ার নিট কম্পোজিট। সিএসইতে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৯১ লাখ টাকা আর সূচক বেড়েছে ২ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ১৮ কোটি ৭৮ লাখ টাকা। রবিবার লেনদেন হওয়া ২৩২ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১০২টির, দাম কমেছে ৯৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৪ কম্পানির শেয়ার দাম।

মন্তব্য