kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

আইএফসি-ইআরএফের কর্মশালায় বক্তারা

ব্যবসা সূচকে পিছিয়ে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সহজে ব্যবসা করার সূচকে অনেক পিছিয়ে আছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের ইজ অব ডুইং বিজনেস রিপোর্টে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৬। কিন্তু ২০০৫-২০০৬ সালে ছিল ৬৫তম। বাংলাদেশ পিছিয়ে পড়ার কারণ হলো, আমাদের প্রতিযোগী দেশগুলো দ্রুত এগিয়েছে বলে জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্সের (ডিসিসিআই) সাবেক সভাপতি আবুল কাশেম খান। তিনি বলেন, জিডিপি প্রবৃদ্ধিসহ সব কিছুতেই বাংলাদেশের অগ্রগতি হচ্ছে। এর পরও মনে হচ্ছে, দেশের আরো এগিয়ে যাওয়া দরকার।

গত রবিবার ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) যৌথ আয়োজিত কর্মশালায় তিনি এসব কথা বলেন। ইআরএফের কার্যালয়ে আয়োজিত কর্মশালার বিষয় ছিল ট্রেড ফ্যাসিলিটেশন অ্যান্ড বাংলাদেশ।

ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলালের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন আইএফসির সিনিয়র ইকোনমিস্ট ড. মাসরুর রিয়াজ, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সদস্য খোন্দকার মোহাম্মদ আমিনুর রহমান, বিশ্বব্যাংকের বেসরকারি খাত বিশেষজ্ঞ নুসরাত নাহিদ বাবি, এনবিআরের কাস্টমস মডার্নাইজেশন অ্যান্ড প্রজেক্ট ম্যানেজমেন্টের ফার্স্ট সেক্রেটারি মো. গিয়াস কামাল এবং ইউকে এইডের প্রাইভেট সেক্টর ডেভেলপমেন্ট অ্যাডভাইজর মুশফিক ইবনে আকবর। ড. মাসরুর রিয়াজ বলেন, বর্তমানে ডেমোগ্রাফিক ডিভিডেন্টের মধ্য দিয়ে যাচ্ছে বাংলাদেশ। প্রতিবছর বাংলাদেশে ২০ লাখ শ্রমবাজারে আসছে। কিন্তু ওইভাবে কর্মসংস্থান বাড়ছে না। কর্মসংস্থান তৈরি হয় এই ধরনের শিল্প-প্রতিষ্ঠানের উদ্যোগ নিতে হবে।

মন্তব্য