kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

পাঁচ বছর কর অবকাশ চান নারী উদ্যোক্তারা

নারীদের করমুক্ত আয়সীমা বাড়িয়ে চার লাখ টাকা করার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

২৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ বছর কর অবকাশ চান নারী উদ্যোক্তারা

ব্যবসার শুরু থেকে প্রথম পাঁচ বছর নারী উদ্যোক্তাদের জন্য কর অবকাশ সুবিধা রাখার দাবি জানিয়েছে নারী উদ্যোক্তাদের সংগঠন উইমেন এন্টারপ্রেনারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ওয়েব)।

গত রবিবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) প্রাক-বাজেট আলোচনায় সংগঠনের প্রতিষ্ঠাতা সভানেত্রী নাসরিন আউয়াল এ দাবি জানান। আলোচনায় সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। এ সময় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ওয়েবের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আগামী অর্থবছরে নারীদের করমুক্ত আয়সীমা বাড়িয়ে চার লাখ টাকা নির্ধারণের প্রস্তাব করে নাসরিন আউয়াল বলেন, জীবনযাত্রার ব্যয় বেড়েছে, করমুক্ত আয় সীমা বাড়ানো এখন সময়ের দাবি।

ওয়েবের পক্ষ থেকে নারী উদ্যোক্তাদের ব্যাবসায়িক প্রতিষ্ঠানের বার্ষিক বিক্রয়ের পরিমাণ ৮০ লাখ টাকা পর্যন্ত ভ্যাটমুক্ত রাখা, নারী উদ্যোক্তাদের মালিকানাধীন প্রতিষ্ঠানের পণ্য আমদানিতে রাজস্ব ছাড়, সব অর্থনৈতিক অঞ্চলে প্লট বরাদ্ধ রাখা এবং নারী  উদ্যোক্তাদের জন্য ক্রেডিট গ্যারান্টি প্রকল্প প্রতিষ্ঠা করার প্রস্তাব করা হয়।  

নাসরিন আউয়াল বলেন, প্রশিক্ষণের মাধ্যমে নারীদের কর্মমুখী ও দক্ষ করা সম্ভব। সরকারের সঙ্গে যৌথভাবে বিভিন্ন নারী উদ্যোক্তা সংগঠনকে প্রশিক্ষণের সঙ্গে সম্পৃক্ত করতে আগামী বাজেটে পদক্ষেপ নেওয়া প্রয়োজন। এ ক্ষেত্রে অর্থ বরাদ্দ রাখার দাবি জানান তিনি। প্রস্তাবের মধ্যে আরো রয়েছে, বিদেশে নারীকর্মী পাঠানোর ক্ষেত্রে আরো সচেতনমূলক প্রকল্প গ্রহণ, বাংলাদেশ ব্যাংকের ফান্ড হতে নারীদের জন্য পর্যাপ্ত বরাদ্দ রাখা, নারী উদ্যোক্তাদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাণিজ্য মেলার আয়োজন, যেকোনো মেলায় নারী উদ্যোক্তাদের জন্য ১০ শতাংশ স্থায়ী স্টলের কোটা রাখা, উৎপাদনশীল উপকরণ ও ক্ষুদ্রঋণ প্রদান, রপ্তানি খাতে নারী উদ্যোক্তাদের ক্যাশ ইনসেনটিভ প্রদান, বাণিজ্যিক ব্যাংকগুলোতে বিশেষ উইন্ডো বা কাউন্টার স্থাপন, বাণিজ্য মন্ত্রণালয়ে ওয়ান স্টপ সেবা চালু করা এবং নারী ব্যাংক প্রতিষ্ঠা করা। নাসরিন আউয়াল বলেন, নারী উদ্যোক্তাদের জন্য গ্যারান্টারমুক্ত ঋণের ব্যবস্থা করতে হবে।

মন্তব্য