kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

এসিআই নিয়ে এলো ইয়ানমার কম্বাইন হারভেস্টার মেশিন

বাণিজ্য ডেস্ক   

২১ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



এসিআই নিয়ে এলো ইয়ানমার কম্বাইন হারভেস্টার মেশিন

এসিআই : এসিআই নিয়ে এলো ইয়ানমার কম্বাইন হারভেস্টার মেশিন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের পরিচালক শেখ নাজিম উদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোশারফ হোসেইনসহ অন্যরা

এসিআই নিয়ে এলো ইয়ানমার কম্বাইন হারভেস্টার মেশিন। এসিআই মোটরসের এ মেশিনের মাধ্যমে ধান কাটা, মাড়াই, ঝাড়াই ও বন্দোবস্তের কাজ করা যাবে। এ মেশিন কৃষকদের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে গত বুধবার ময়মনসিংহের ভালুকা উপজেলার ভরাডুবায় এসিআই মোটরস মাঠ প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনীতে ‘ইয়ানমার’ ছাড়াও এসিআই কম্বাইন হারভেস্টার চারএলবিজেড-১২০ প্লাস নামে আরেকটি হারভেস্টার প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এসিআই মোটরসের নির্বাহী পরিচালক সুব্রত রঞ্জন দাস, খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের পরিচালক শেখ নাজিম উদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোশারফ হোসেইনসহ ইয়ানমার জাপানের কর্মকর্তারা।

ইয়ানমার কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে ঘণ্টায় এক একর জমির ধান, গম কাটা, মাড়াই, ঝাড়াই ও বন্দোবস্ত করা যায়। এতে জ্বালানি খরচ হয় মাত্র সাত থেকে আট লিটার ডিজেল। চারএলবিজেড-১২০ প্লাস দিয়ে একই কাজ করতে সময় লাগে দুই ঘণ্টা। এই হারভেস্টার জমিতে শুয়ে ধানও কাটতে পারে। কৃষকদের জন্য এসিআই কম্বাইন হারভেস্টার ক্রয়ে সরকার এলাকাভেদে পাঁচ থেকে সাত লাখ টাকা উন্নয়ন সহায়তা দিচ্ছে।

মন্তব্য