kalerkantho

এ মাসেই কম্পানি গঠন

সিইটিপি চালাবেন ট্যানারি মালিকরা

নিজস্ব প্রতিবেদক   

১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সাভার চামড়া শিল্পনগরীসংক্রান্ত বিসিকের সঙ্গে করা সব চুক্তি অনুযায়ী ট্যানারির মালিকরা সব শর্ত পূরণ করবে। সাভার চামড়া শিল্পনগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) পরিচালনার জন্য চলতি এপ্রিল মাসের মধ্যেই একটি কম্পানি গঠন করা হবে। কম্পানি গঠনের পর নিজস্ব দায়িত্বে সিইটিপি পরিচালনা করবেন ট্যানারির মালিকরা। এ ক্ষেত্রে সব দায়দায়িত্ব ট্যানারির মালিকদের থাকলেও সরকার সহযোগিতা করবে।

গতকাল বুধবার প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে চামড়াশিল্পসংশ্লিষ্ট সংগঠন ও স্টেকহোল্ডারদের নিয়ে এক মতবিনিময়সভায় এসব সিদ্ধান্ত গ্রহণ করা হয়। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্পসচিব মো. আবদুল হালিম, অতিরিক্ত সচিব বেগম পরাগ, বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান, এপেক্স ট্যানারির চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর ইলাহী, এলএফএমইএবির চেয়ারম্যান মো. সাইফুল ইসলাম, বিএফএলএলএফইএ-এর চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিম উপস্থিত ছিলেন।

বৈঠকে সিদ্ধান্ত হয়, শিল্পনগরীর উন্নয়নে এক হাজার ৭৮ কোটি টাকা ব্যয় হয়েছে। এর ২০ শতাংশ অর্থ ট্যানারি মালিকদের পরিশোধ করতে হবে। যদিও এত দিন প্রতি বর্গফুট প্লটের মূল্য প্রায় এক হাজার ৮০০ টাকা দেওয়ার কথা বলেছে বিসিক। ট্যানারি মালিকরা ১৯০ টাকার বেশি দিতে চাননি। এখন ২০ শতাংশ হিসেবে প্রতি বর্গফুট প্রায় ৪৭১ টাকা পড়বে। এই টাকা এককালীন কিংবা কিস্তিতে পরিশোধ করলে প্লটের জমির দলিল পাবেন ট্যানারি মালিকরা। সিইটিপি নির্মাণের সব ঘাটতি অচিরেই দূর করা হবে।

মন্তব্য