kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

ডিএসইর লেনদেন তলানিতে

নিজস্ব প্রতিবেদক   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ডিএসইর লেনদেন তলানিতে

শেয়ার বিক্রির অব্যাহত চাপে দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় পতন হয়েছে। লেনদেন তলানিতে নামার পাশাপাশি বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও কমেছে। গতকাল মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক কমেছে ৬০ পয়েন্ট আর সিএসইর সূচক কমেছে ১১৫ পয়েন্ট।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৯১ লাখ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৬ কোটি দুই লাখ টাকা। সেই হিসাবে সূচক লেনদেন উভয়ই কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর থেকেই শেয়ার বিক্রির চাপে সূচক কমে যায়। এতে দিনের সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। ডিএসইর সূচক ৬০ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ২৪৮ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান এক হাজার ৮৭৬ পয়েন্টে ও ডিএসই শরিয়াহ সূচক ১৬ পয়েন্ট কমে এক হাজার ২১২ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া কম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৯টির, কমেছে ২৫৩টির আর অপরিবর্তিত রয়েছে ৩২ কম্পানির শেয়ারের দাম।

মঙ্গলবার মূল্যবৃদ্ধির শীর্ষে রয়েছে মুন্নু সিরামিকস। কম্পানিটির লেনদেন হয়েছে ১৭ কোটি ৫৬ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ফরচুন শুজের লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৩ লাখ টাকা। তৃতীয় স্থানে থাকা বাংলাদেশ সাবমেরিন কেবলসের লেনদেন হয়েছে ১০ কোটি ২৬ লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে—রেকিট বেনকিজার, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন, এস্কয়ার নিটিং, ব্র্যাক ব্যাংক, সুহূদ ইন্ডাস্ট্রিজ।

অন্যদিকে সিএসইতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৫ লাখ টাকা। আর সূচক কমেছে ১১৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৯ কোটি ৯ লাখ টাকা।

মন্তব্য