kalerkantho

শুক্রবার । ২৪ মে ২০১৯। ১০ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৮ রমজান ১৪৪০

অর্থবছরের আট মাস

এডিপি বাস্তবায়ন ৩৯%

নিজস্ব প্রতিবেদক   

১৩ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি অর্থবছরের আট মাসে (জুলাই-ফেব্রুয়ারি) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়িত হয়েছে ৩৯.১৩ শতাংশ। গত বছর একই সময়ে ছিল ৩৮.০১ শতাংশ। গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভা শেষে এসব তথ্য জানানো হয়। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তৈরি করা এসব তথ্য প্রকাশ করেন। এ সময় আইএমইডি সচিব আবুল মনসুর মো. ফয়েজ উল্লাহ উপস্থিত ছিলেন।

মন্ত্রী জানান, চলতি অর্থবছরে মোট এক লাখ ৭৩ হাজার টাকার এডিপি বাস্তবায়িত হচ্ছে। গত আট মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করতে পেরেছে ৭০ হাজার ৭৭২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৪২ হাজার ৯৮৯ কোটি টাকা, প্রকল্প সাহায্যে ২৪ হাজার ২২৫ কোটি টাকা। তবে বর্তমানে এডিপির কাটছাঁটের প্রক্রিয়া চলছে। শিগগিরই সংশোধিত এডিপি তৈরির কাজ শেষ হবে বলে জানান তিনি।

অন্যদিকে গত অর্থবছরে একই সময়ে ব্যয় হয়েছিল ৬২ হাজার ৩৭২ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৩৩ হাজার ৬৫৪ কোটি টাকা, প্রকল্প সাহায্যে ২৫ হাজার ৩৪১ কোটি টাকা।

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ, পানিসম্পদ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। অন্যদিকে সবচেয়ে কম এডিপি বাস্তবায়ন করেছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

মন্তব্য