kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

৩১ কার্যদিবসে সর্বোচ্চ লেনদেন ডিএসইতে

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ঢিমেতাল থেকে হঠাৎ তেজি হয়ে উঠেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। শেয়ার কেনার চাপে সূচক সামান্য বাড়লেও ডিএসইর লেনদেন ৩১ কার্যদিবস বা এক মাসের মধ্যে সর্বোচ্চ। আইডিএলসির বাজার পর্যবেক্ষণ বলছে, ওষুধ ও রসায়ন, খাদ্য ও বস্ত্র খাতের শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে আর্থিক ও টেলিকম খাতের কম্পানির শেয়ারের দাম হ্রাস পেয়েছে। এতে ডিএসইর লেনদেন গত ৩১ কার্যদিবসের মধ্যে ছিল সর্বোচ্চ।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৮০৩ কোটি পাঁচ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৬ কোটি ৫৪ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ১১ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, লেনদেন শুরুর পর শেয়ার কেনার চাপ বেশি থাকায় সূচক ঊর্ধ্বমুখী হয়। এতে দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে চলতে থাকে। এতে দিন শেষে সূচক সামান্যই বৃদ্ধি পায়। তবে লেনদেন বেড়েছে ব্যাপক। দিন শেষে সূচক দাঁড়ায় পাঁচ হাজার ২৫৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ০.০৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৫৩ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে এক হাজার ২১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হওয়া ৩১৫ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৫৭টির আর অপরিবর্তিত রয়েছে ৫২ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে সায়হাম টেক্স। কম্পানিটির লেনদেন হয়েছে ৫৩ কোটি ৬৭ লাখ টাকা। দ্বিতীয় স্থানে থাকা ইনটেক লিমিটেডের লেনদেন হয়েছে ৪৩ কোটি ২৪ লাখ টাকা। আর তৃতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ২৪ কোটি এক লাখ টাকা। অন্যান্য শীর্ষ কম্পানি হচ্ছে—কাট্টলি টেক্স, সায়হাম কটন, খুলনা পাওয়ার, মুন্নু সিরামিকস, ইন্দোবাংলা ফার্মা, বিবিএস কেবলস ও এসকে ট্রিমস।

দাম বৃদ্ধির শীর্ষে রয়েছে—আইটিসি, এপেক্স ফুডস, ইন্দোবাংলা ফার্মা, কাট্টলি টেক্স, ভিএফএস থ্রেড ডায়িং, সোনালি আঁশ, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, রিপাবলিক ইনস্যুরেন্স, আরামিট লিমিটেড ও জেমিনি সি ফুড। অন্যদিকে দাম কমার শীর্ষে রয়েছে—বিবিএস কেবলস, ইমাম বাটন, সিমটেক্স, বিডি ওয়েল্ডিং, আলিফ ম্যানুফ্যাকচারিং, জুট স্পিনার্স, জিএইচপি ইস্পাত। সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৯৮ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৭ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২৪ কোটি ৯৮ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৪৪ পয়েন্ট। সোমবার লেনদেন হওয়া ২৪১ কম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৬টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৭ কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য