kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

পাঁচ সামাজিক উদ্যোগের সহযোগিতায় ‘ট্রান্সফর্ম’

নিজস্ব প্রতিবেদক   

১৪ নভেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পাঁচ সামাজিক উদ্যোগের সহযোগিতায় ‘ট্রান্সফর্ম’

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ডিরেক্টর (হোম কেয়ার) তানজিন ফেরদৌসসহ অন্য অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

সামাজিক উদ্যোগকে সহযোগিতা করবে ট্রান্সফর্ম। পাঁচটি সামাজিক উদ্যোগকে সহযোগিতা করতে ইউনিলিভার ও যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ডিএফআইডি) যৌথ উদ্যোগে গঠিত হয় ট্রান্সফর্ম। গতকাল মঙ্গলবার গুলশানের স্পেকট্রা কনভেনশন সেন্টারে ইউনিলিভার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে ইউনিলিভার বাংলাদেশ ও অনুদানপ্রাপ্ত পাঁচ উদ্যোক্তা ট্রান্সফর্ম, অংশীদারিত্বমূলক উদ্যোগের ভিত্তিতে বাংলাদেশের মানুষের ওপর ট্রান্সফর্মের কার্যক্রমের প্রভাব সম্পর্কে জানান। ট্রান্সফর্ম আর্থিক ও ব্যাবসায়িক সহায়তার মাধ্যমে স্বল্প আয়ের পরিবারের চাহিদা পূরণে বাজারভিত্তিক সমাধানে কাজ করা সামাজিক উদ্যোগগুলোকে সহায়তা করে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের ডিরেক্টর (হোম কেয়ার) তানজিন ফেরদৌস, ড্রিংকওয়েলের সিইও মিনহাজ চৌধুরী, হ্যাপিট্যাপের জেনারেল ম্যানেজার এস এম রুমাত আশরাফ, সুইফের কান্ট্রি প্রগ্রাম ম্যানেজার আব্দুস শাহীন, ফোলিয়ার ফাউন্ডার সিইও জনাথান লেভিনসহ অন্যরা।

এতে বক্তারা বলেন, আগামী ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের মাধ্যমে বিশ্বকে আরো বেশি অন্তর্ভুক্তিমূলক, কার্বণ নিঃসরণ কমানো এবং বৈষম্যহীন অর্থনীতির দিকে নিয়ে যেতে ট্রান্সফর্ম প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশের হ্যাপিট্যাপ, সবার জন্য পানি, সুইপ, ড্রিংকওয়েল ও ফোলিয়া ওয়াটার—এই পাঁচটি প্রকল্প শর্ত অনুযায়ী স্বল্প আয়ের পরিবারগুলোর চাহিদা পূরণে টেকসই ও উদ্ভাবনী কাজের জন্য ট্রান্সফর্মের এই অনুদান পেয়েছে। এখন পর্যন্ত ট্রান্সফর্ম বিশ্বের ১০টি দেশের ৩২টি প্রকল্পে অনুদান দিয়েছে।

ইউনিলিভার বাংলাদেশের ডিরেক্টর (হোম কেয়ার) তানজিন ফেরদৌস বলেন, ‘প্রকল্পগুলো মানুষের কল্যাণে। তবে সব সেবার জন্যই মানুষকে একটা নির্দিষ্ট পরিমাণ ব্যয় করতে হবে। কারণ একেবারে বিনা মূল্যে এসব কাজ পরিচালিত হলে সে ক্ষেত্রে মানুষের আগ্রহ কম থাকে।’ সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রকল্পগুলোর মধ্যে হ্যাপিট্যাপ একটি বহনযোগ্য হ্যান্ডওয়াশ, যা স্বল্প আয়ের মানুষদের মধ্যে হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলবে।

মন্তব্য