kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

তিন কম্পানির শেয়ারের দাম বাড়ছে ‘অস্বাভাবিক’

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আর্থিক হিসাব কিংবা আয়ে কোনো উন্নতি না থাকলেও পুঁজিবাজারের তিনটি কম্পানির শেয়ারের দাম অস্বাভাবিক গতিতে বাড়ছে। মূল্যবৃদ্ধির বিষয়ে কোনো কারণ আছে কি না জানতে চিঠিও দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে কম্পানিগুলো জানিয়েছে, মূল্যবৃদ্ধিতে অপ্রকাশিত কোনো সংবেদনশীল তথ্য নেই।

গতকাল বৃহস্পতিবার ডিএসইর ওয়েবসাইটে এই তথ্য জানানো হয়েছে। কম্পানি তিনটি হলো লিবরা ইনফিউশন, সিমটেক্স ও সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস।

তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত ২ অক্টোবর ওষুধ ও রসায়ন খাতের লিবরা ইনফিউশন কম্পানির শেয়ারের দাম ছিল ৬১৩.৮ টাকা। ১০ অক্টোবর ছয় দিনে কম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ১৯৪ টাকা বা ৩২ শতাংশ। ফলে মোট মূল্য দাঁড়িয়েছে ৮০৭.৮০ টাকা। যদিও গতকাল কম্পানিটির শেয়ারের দাম কমেছে ৭.৪৯ শতাংশ বা ৬০ টাকা।

৪ অক্টোবর সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালসের শেয়ারের দাম ছিল ১১.৬০ টাকায়, যা ৯ অক্টোবর পর্যন্ত তিন দিনে ৩.১০ টাকা বা ২৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৪.৭০ টাকা। বুধবার দাম কিছুটা কমলেও বৃহস্পতিবার ১.৩ টাকা বা ৯.৪৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

বস্ত্র খাতের সিমটেক্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম হ্রাস-বৃদ্ধির মধ্যেই রয়েছে। গত ৪ অক্টোবর থেকে কম্পানিটির শেয়ারের দাম ঊর্ধ্বমুখী। বুধবার ও বৃহস্পতিবার শেয়ারের দাম কিছুটা কমেছে।

ডিএসই সূত্র বলছে, কোনো কম্পানির শেয়ারের দাম অস্বাভাবিকভাবে বাড়লে কারণ জানতে চিঠি দেয় ডিএসই। এর পরিপ্রেক্ষিতে কম্পানিগুলোর কর্তৃপক্ষ জানায়, শেয়ারের মূল্যবৃদ্ধির পেছনে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই।

মন্তব্য