kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

তিন মাসের বেশিতে ব্যাংক গ্যারান্টির কমিশন হবে মেয়াদপূর্তি পর্যন্ত

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংক গ্যারান্টির কমিশন আদায়ে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনার আলোকে এখন থেকে কোনো ব্যাংক গ্রাহকের অনুকূলে দেওয়া গ্যারান্টি এক ত্রৈমাসিকের চেয়ে বেশি হলে মেয়াদ শেষের দিন পর্যন্ত কমিশন আদায় করতে পারবে। তবে কোনো ব্যাংকের দেওয়া ব্যাংক গ্যারান্টি এক ত্রৈমাসিক বা এর চেয়ে কম সময়ের জন্য হলে সেক্ষেত্রে সর্বোচ্চ এক ত্রৈমাসিকের সমপরিমাণ কমিশন আদায় করতে পারবে। বর্তমানে অধিকাংশ ব্যাংক গ্যারান্টির বিপরীতে ২ শতাংশ হারে কমিশন আদায় করে।

বর্তমানে বিভিন্ন উৎপাদক ও প্রস্তুতকারক প্রতিষ্ঠানের পণ্য বিপণনের জন্য ডিস্ট্রিবিউটরদের অনুকূলে গ্যারান্টি দেয় ব্যাংক। ব্যাংক কর্তৃপক্ষ নিজস্ব বিবেচনায় ত্রৈমাসিক ভিত্তিতে ব্যাংক গ্যারান্টির বিপরীতে কমিশন আদায় করে থাকে। সম্প্রতি বিভিন্ন গ্রাহক বাংলাদেশ ব্যাংকের কাছে অভিযোগ জানিয়েছে যে গ্যারান্টির মেয়াদ কোনো ত্রৈমাসিকের মধ্যবর্তী কোনো সময়ে শেষ হলেও ব্যাংকগুলো সংশ্লিষ্ট ত্রৈমাসিকের পূর্ণ সময়ের জন্য কমিশন আদায় করছে। এ অভিযোগ আমলে নিয়ে বাংলাদেশ ব্যাংক নির্দেশনা দিয়ে বলেছে, কোনো ব্যাংক গ্যারান্টির মেয়াদ এক ত্রৈমাসিক সময়ের চেয়ে বেশি হলে সে ক্ষেত্রে নির্ধারিত হারে প্রকৃত মেয়াদ পর্যন্ত কমিশন আদায় করা অধিকতর যুক্তিযুক্ত।

গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ‘শিডিউল অব চার্জেস’ বিষয়ক ওই সার্কুলার জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠানো হয়। সার্কুলারে ২০০৯ সালের ২২ ডিসেম্বর জারি করা অন্য এক সার্কুলারের বরাত দিয়ে বলা হয়, ব্যাংক কর্তৃক কিছু ক্ষেত্রে চার্জ বা ফি বা কমিশন আদায়ের বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করা হলেও ব্যাংক গ্যারান্টির বিপরীতে কমিশন আদায়সংক্রান্ত কোনো নির্দেশনা দেওয়া হয়নি।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, এত দিন এ বিষয়ে কোনো নির্দেশনা ছিল না বলেই ব্যাংকগুলো নিজস্ব বিবেচনায় ত্রৈমাসিক ভিত্তিতে ব্যাংক গ্যারান্টির কমিশন আদায় করত। এ নির্দেশনার ফলে ব্যাংকও উপকৃত হবে।

মন্তব্য



সাতদিনের সেরা