kalerkantho

বৃহস্পতিবার । ২০ জুন ২০১৯। ৬ আষাঢ় ১৪২৬। ১৬ শাওয়াল ১৪৪০

ব্যাংকের শেয়ারের দামে উল্লম্ফন

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ব্যাংকের শেয়ারের দামে উল্লম্ফন

এক দিন সংশোধনের পর আবারও ব্যাংক খাতের কম্পানির শেয়ারের দামে উল্লম্ফন হয়েছে। আশানুরূপ লভ্যাংশ না দেওয়া, খেলাপি ঋণসহ অর্থ বাজারের নানা অস্থিরতায় কয়েক মাস মন্দাবস্থার মধ্য দিয়েই ছিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকের শেয়ারের দাম। তবে সরকারের সাম্প্রতিক নানা উদ্যোগে আবারও বিনিয়োগকারীরা মৌলভিত্তির ব্যাংক শেয়ারে ফিরছে। সপ্তাহের পঞ্চম কার্যদিবস গতকাল বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেশির ভাগ কম্পানির শেয়ারের দামও বেড়েছে। ডিএসইতে ৯৭ শতাংশ ব্যাংকের শেয়ারের দাম বেড়েছে। গতকাল ডিএসইতে লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৭৬ লাখ টাকা। আর সূচক বেড়েছে ৫৯ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ৫৮০ কোটি ১৯ লাখ টাকা। আর সূচক বেড়েছিল প্রায় ৩০ পয়েন্ট।

বাজার পর্যালোচনায় দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইতে তালিকাভুক্ত ৩০ ব্যাংকের মধ্যে ২৯টিরই বা ৯৭ শতাংশের দাম বেড়েছে আর একটির শেয়ারে অপরিবর্তিত রয়েছে। কোনো ব্যাংকেরই শেয়ারের দাম কমেনি। সবচেয়ে বেশি দাম বেড়েছে ডাচ্-বাংলা ব্যাংকের। কম্পানিটির শেয়ারের দাম বেড়েছে ৩.৩০ টাকা। দ্বিতীয় সর্বোচ্চ ২.৮০ টাকা বেড়েছে রূপালী ব্যাংকের আর তৃতীয় সর্বোচ্চ ১.৯০ টাকা বেড়েছে ব্র্যাক ব্যাংকের।

গতকাল লেনদেন শুরুর পর থেকেই শেয়ার কেনার চাপে সূচকের উত্থান ঘটে। দিন শেষে সূচক দাঁড়িয়েছে পাঁচ হাজার ৪৬৭ পয়েন্ট। ডিএস-৩০ মূল্যসূচক ১৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৯১৫ পয়েন্ট ও ডিএসইএস শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে এক হাজার ২৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এরমধ্যে দাম বেড়েছে ২১২টির, কমেছে ৯১টির ও অপরিবর্তিত রয়েছে ৩৭ কম্পানির শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে শীর্ষে রয়েছে বিবিএস কেবলস। সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৬৮ লাখ টাকা। আর সূচক বেড়েছে ১৩৫ পয়েন্ট। আগের দিন লেনদেন হয়েছিল ২২ কোটি ৯৯ লাখ টাকা। আর সূচক বেড়েছিল ৩১ পয়েন্ট। বৃহস্পতিবার লেনদেন হওয়া ২৪০ কম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৩টির, দাম কমেছে ৭৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৯ কম্পানির শেয়ারের দাম।

নন-ব্যাংকিং আর্থিক খাতেও উল্লম্ফন : ব্যাংক খাতের শেয়ারের দামে উল্লম্ফনের পাশাপাশি নন-ব্যাংকিং আর্থিক খাতের শেয়ারের দামও বেড়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২০টিরই শেয়ারের দাম বেড়েছে। আর দুটির শেয়ারের দাম কমেছে। অপরিবর্তিত রয়েছে একটি কম্পানির শেয়ারের দাম।

মন্তব্য



সাতদিনের সেরা